Logo
Logo
×

জাতীয়

ধুনটে কুটুম পাখিদের অন্যরকম পুনর্মিলনী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ জুলাই ২০২৪, ১০:২৭ পিএম

ধুনটে কুটুম পাখিদের অন্যরকম পুনর্মিলনী

ছবি: সংগৃহীত

বগুড়ার ধুনট উপজেলায় শাঁকদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের নিয়ে শিক্ষকদের ঈদ পরবর্তী অন্যরকম এক পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। 

ছড়িয়ে দিয়ে জ্ঞানের আলে-সবাই মিলে থাকব ভাল-এ স্লোগানকে সামনে রেখে শনিবার দিনব্যাপী বিদ্যালয় প্রাঙ্গনে কুটুম পাখিদের ঈদ আনন্দ নামে এই পুনর্মিলনীর আয়োজন করা হয়।

এদিন ছাত্রীরা শাড়ি আর ছাত্ররা নতুন পোশাক পরে বিদ্যালয়ে আসে। শ্রেণিকক্ষ সাজিয়ে শিশুদের স্বাগত জানায় স্কুল কর্তৃপক্ষ। 

শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষক ও অভিভাবকদেরও এই আনন্দে যোগ দিতে দেখা যায়। অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকরা মেতে উঠেন পুনর্মিলনীর আড্ডায়। 

শিক্ষার্থীরা খেলাধূলা আর নেচে-গেয়ে মাতিয়ে রাখে পুরো আয়োজনটাই। বাহারি স্বাদের খাবারেরও ব্যবস্থা ছিল এই আয়োজনে। ঈদের ছুটিতে অনেকেই দূরে চলে গিয়েছিল তাই ঈদের আনন্দটা সহপাঠীদের সঙ্গে ভাগাভাগি করার জন্যই বিদ্যালয়ের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রীনা খাতুন, সহকারি শিক্ষক মাহবুবা তানবীন সিমা, যুথী খাতুন, ইব্রাহীম খলিল, নুসরাত ইসলাম, শিক্ষার্থী রাবেয়া, মালিহা, সাজিদ, লাবনী সাদিকা ও জয়িতা।

শিক্ষার্থীরা জানায়, বিদ্যালয়ের পক্ষ থেকে এবারই প্রথম অন্যরকম এই আয়োজন করা হয়েছে। অনেক ভাল লেগেছে। লেখাপাড়ার পাশাপাশি এমন আয়োজন আমাদের উৎসাহিত করেছে। আমরা প্রতিবছরই এমন আয়োজনের প্রতীক্ষায় থাকব।

অনুষ্ঠানের উদ্যোক্তা বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাহবুবা তানবীন সিমা বলেন, বিদ্যালয়ে ৫ বছর লেখাপড়া শেষে করে সবাই উচ্চ শিক্ষার জন্য বেরিয়ে যায়। তাই এসব শিক্ষার্থীদের কুটুম পাখি বলে আখ্যায়িত করা হয়েছে। বিদ্যালয়ে অনেক শিক্ষার্থী হতদরিদ্র পরিবারের। দারিদ্রতার কারণে তারা ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়েছে। তাই সবাইকে আনন্দ দিতে এই আয়োজন করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম