Logo
Logo
×

জাতীয়

৫ জুল্লাই ইউনানি আয়ুর্বেদ দিবস স্বীকৃতির দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০১:৩৮ এএম

৫ জুল্লাই ইউনানি আয়ুর্বেদ দিবস স্বীকৃতির দাবি

প্রতি বছর ৫ জুল্লাইকে জাতীয় ইউনানি ও আয়ুর্বেদ দিবস হিসাবে স্বীকৃতি প্রদানের দাবি জানিয়েছে প্রাচীন চিকিৎসা উন্নয়ন প্রচেষ্টা (প্রাচি)। দেশে ইউনানি ও আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে ‘অল্টারনেটিভ মেডিসিন বা বিকল্প চিকিৎসার পরিবর্তে ‘ট্রাডিশনাল মেডিসিন’ বলে অভিহিত করার দাবিও জানিয়েছে সংগঠনটি। শুক্রবার জাতীয় প্রেস ক্ল্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব দাবি জানানো হয়।

মতবিনিময় সভায় প্রাচির জাতীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনের জাতীয় কার্যকরী কমিটির সভাপতি ডা. সালেহ মোহাম্মদ আবদুর রহমান, সাধারণ সম্পাদক হাকীম মোহাম্মদ কামরুজ্জামান, কবিরাজ আবদুল মোতালেব মতিন প্রমুখ। চিরায়ত চিকিৎসা ব্যবস্থার বিশ্লেষণ ও বাস্তবায়নের দিকনির্দেশনা সংবলিত প্রাচির কার্যপত্র উপস্থাপন করেন সংগঠনটির স্থায়ী কমিটির সদস্য এবং মুখপাত্র মোখলেসুর রহমান।

মতবিনিময়কালে চিকিৎসকরা বলেন, ইউনানি ও আয়ুর্বেদ কলেজগুলোর সঙ্গে ১০ শয্যার হাসপাতাল স্থাপন করা জরুরি। হাসপাতাল না থাকায় বিশাল জনগোষ্ঠী এ দুই চিকিৎসা পদ্ধতির সুফল ল্লাভে বঞ্চিত হচ্ছে। এছাড়া ইউনানি ও আয়ুর্বেদ চিকিৎসকদের ইন্টার্নশিপ করতে হয় অ্যালোপ্যাথিক হাসপাতালে। এ বিষয়ে সরকারের কোনো নজর নেই, পৃষ্ঠপোষকতা নেই, রয়েছে চরম অবহেল্লা।

প্রাচি মনে করে, বাংল্লাদেশে অন্তত একটি পাবলিক ইউনানি ও আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় থাকা উচিত। চিকিৎসকরা দাবি করেন, বাংল্লাদেশ ড্রাগ অ্যান্ড কসমেটিক অ্যাক্ট ২০২৩ এলোপ্যাথি চিকিৎসার জন্য ঠিক হলেও ইউনানি ও আয়ুর্বেদের জন্য প্রযোজ্য হতে পারে না। আইনটি পাশের আগে এ দুই চিকিৎসা পদ্ধতির মৌলিক রীতিনীতি মেনে তা চ‚ড়ান্ত করা দরকার। একইসঙ্গে জাতীয় ইউনানি ও আয়ুর্বেদ ফর্মুল্লারি নতুন করে প্রণয়নের দাবি জানায় সংগঠনটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম