Logo
Logo
×

জাতীয়

নোয়াব সভাপতির বক্তব্য শুনবেন আপিল বিভাগ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১০:৫৯ পিএম

নোয়াব সভাপতির বক্তব্য শুনবেন আপিল বিভাগ

সাংবাদিক ও কর্মচারীদের আয়কর দেওয়া বিষয়ে নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) সভাপতি এ কে আজাদের মতামত চেয়েছেন আপিল বিভাগ। ৪ আগস্ট তাকে উপস্থিত থেকে বা তার আইনজীবীর মাধ্যমে বক্তব্য উপস্থাপন করতে বলা হয়েছে। 

সোমবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বাসসের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সমীরণ মল্লিক। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড সাধন কুমার বণিক।

১৮ ফেব্রুয়ারি সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের আয়কর মালিক দেবেন নাকি সাংবাদিকরা, এ বিষয়ে নোয়াবকে পক্ষভুক্ত করেন আপিল বিভাগ।

২০২৩ সালের ২৪ জুলাই সংবাদপত্রের সাংবাদিক ও কর্মচারীদের নবম ওয়েজবোর্ডে গ্র্যাচুইটি ও আয়কর সংক্রান্ত মন্ত্রিসভার সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত না করে আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারপক্ষের আবেদনের শুনানি নিয়ে চেম্বার জজ বিচারপতি এম ইনায়েতুর রহিম উভয়পক্ষের শুনানি নিয়ে এ আদেশ দেন।

সেদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান)। রিট পিটিশনার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এমপ্লয়িজ ইউনিয়নের পক্ষে ছিলেন আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট ড. কাজী আকতার হামিদ। তার সঙ্গে ছিলেন দিদারুল আলম দিদার।

ড. কাজী আকতার হামিদ জানান, সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক সংক্রান্ত দুটি সুপারিশের বৈধতা প্রশ্নে জারি করা রুল যথাযথ ঘোষণা করে ২০২২ সালের ৬ নভেম্বর রায় দেন হাইকোর্ট। ফলে সাংবাদিক ও কর্মচারীদের আয়কর আগের মতোই কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারপক্ষে একটি আবেদন দাখিল করা হয়। তারা আবেদনে হাইকোর্টের রায়টি স্থগিত চান। আমরা আদালতে বলেছি, সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক বিষয়ে ইতোপূর্বে আপিল বিভাগের রায় রয়েছে। সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক নিয়ে মন্ত্রিসভা কমিটির সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্ট রায় দিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম