Logo
Logo
×

জাতীয়

অনলাইন জুয়ায় দেশের ৫০ লাখ মানুষ জড়িত, পাচার হচ্ছে টাকা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৯:১৮ পিএম

অনলাইন জুয়ায় দেশের ৫০ লাখ মানুষ জড়িত, পাচার হচ্ছে টাকা

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অনলাইন জুয়ার মাধ্যমে টাকা পাচার হচ্ছে। দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় জড়িয়ে পড়েছে। ফলে মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা। অনেক বয়স্ক ও অবসরপ্রাপ্তও এ পথে ভিড়ছেন। 
 
সোমবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়ের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অনলাইন জুয়া নিয়ে আমরা মতবিনিময় করেছি। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা দেখেছি ৫০ লাখ মানুষ কিভাবে যেন এই অবৈধ জুয়ার সাইটগুলোর সঙ্গে জড়িয়ে গেছে।

তিনি বলেন, আমরা অবৈধ জুয়ার সাইটগুলোকে ব্লক করার চেষ্টা করছি। এ পর্যন্ত মোট ২ হাজার ৬০০টি জুয়ার সাইট ব্লক করা হয়েছে। মোবাইল অ্যাপগুলো প্রতিনিয়ত ব্লক করা হচ্ছে। এটা চলমান প্রক্রিয়া।

প্রতিমন্ত্রী বলেন, সাধারণ মানুষ যেন এ ধরনের প্রলোভনে পড়ে প্রতারিত না হন, সেই বিষয়ে সচেতনতা তৈরি করার চেষ্টা করছি। 

তিনি বলেন, আমাদের দেশের মুদ্রা যাতে বিদেশে পাচার না হয়। একটা সচেতনতা আর একটা প্রযুক্তিগত প্রয়োগ, পাশাপাশি কঠোর আইনের প্রয়োগ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পলক বলেন, সেটা নিয়ে আমরা যৌথভাবে বসেছিলাম ডিপার্টমেন্ট অব টেলিকম, ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার, কম্পিউটার কাউন্সিল, বিটিআরসি ও সাইবার সিকিউরিটি এজেন্সি- সবাইকে নিয়ে। যার যতটুকু সক্ষমতা আছে পুলিশ ও ইন্টেলিজেন্স, সবাই মিলে সম্মিলিতভাবে একটা ড্রাইভ দিচ্ছি।

প্রতিমন্ত্রী বলেন, আরও উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রযুক্তি প্রয়োগ করে আমরা অবিরাম এটা ব্লক করতে থাকব। মিডিয়াসহ বিভিন্ন সোর্সে আমরা যেটা পাচ্ছি, সেটা ব্লক করার চেষ্টা করছি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম