Logo
Logo
×

জাতীয়

জাপানে উন্নয়ন কৃষি ও পরিবেশ বিষয়ে বাংলাদেশি তরুণদের ‘বাস্তব জ্ঞান’ অর্জন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১০:৪৮ পিএম

জাপানে উন্নয়ন কৃষি ও পরিবেশ বিষয়ে বাংলাদেশি তরুণদের ‘বাস্তব জ্ঞান’ অর্জন

উন্নয়ন, কৃষি এবং পরিবেশ বিষয়ে জাপানে বাস্তব জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করেছে একদল বাংলাদেশি তরুণ। গত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত তিন ধাপে সেখানে অবস্থান করে প্রযুক্তিসহ নানা বিষয়ে এসব জ্ঞান অর্জন করে ২২ সদস্যের তিনটি দল। 

বৃহস্পতিবার ঢাকায় জাপান দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এসব বিষয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন জেনেসিএস-২০২৩ এ অংশ নেওয়া তরুণরা।

অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি বলেন, বাংলাদেশি তরুণদের সঙ্গে নানা বিষয়ে জ্ঞান আদান-প্রদানের মূল উদ্দেশ্য হলো- বাংলাদেশের উন্নয়ন এবং বাংলাদেশকে প্রযুক্তিগত ও কৃষিখাতে সহায়তা করা। ইতোমধ্যে জাপান সরকার বাংলাদেশকে কৃষিখাতে সহায়তা দিয়েছে। পরিবেশ উন্নয়নেও জাপান সরকার অনেক গুরুত্ব দিয়ে আসছে।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপান-ইস্ট এশিয়া নেটওয়ার্ক অব এক্সচেঞ্জ ফর স্টুডেন্টস অ্যান্ড ইয়ুথস বা জেনিসিএস হলো- জাপান সরকার আয়োজিত জাপান এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মানুষের মধ্যে উন্নয়ন, কৃষি এবং পরিবেশ বিষয়ে জ্ঞান আদান-প্রদান বিষয়ক অনুষ্ঠান। ২০১৫ সাল থেকে প্রায় ২০০ বাংলাদেশি তরুণ এ কর্মসূচিতে অংশ নেয়। ২০২৩ সালে ২২ জন বাংলাদেশি তরুণ তিনটি ভিন্ন থিম তথা অর্থনৈতিক উন্নয়ন ও যোগাযোগ, কৃষি এবং পরিবেশগত বিষয়ে অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে জাপান সফর করে। 

এসময় কর্মসূচিতে অংশ নেওয়া তরুণরা তাদের জাপান সফরের নানা অভিজ্ঞতা এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা বিনিময় করেন। 

রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি এ বছরের জেনিসিএস অংশগ্রহণকারীরা জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বন্ধুত্বের উন্নয়নে তাদের জ্ঞানের প্রতিফলন ঘটাবে বলে আশা প্রকাশ করেন। 

এ সময় জেনিসিএস অংশগ্রহণকারী তিনটি দল নিজেদের অভিজ্ঞতা ও কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। তারা জাপানিদের সঙ্গে মেলামেশা, তাদের আচার-আচরণ, খাদ্য ও প্রযুক্তিগত উন্নয়ন নিয়ে বিভিন্ন অভিজ্ঞতাও বিনিময় করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম