Logo
Logo
×

জাতীয়

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৩:২৩ এএম

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা

ঈদযাত্রাকে কেন্দ্র করে কোনো পরিবহণে বাড়তি ভাড়া নেওয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রতিটি বাস টার্মিনালে বিভিন্ন সংস্থার সমন্বয়ে সার্ভিলেন্স টিম রয়েছে। তাদের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত বাড়তি ভাড়ার বিষয়টি মনিটরিং করবে।

বুধবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান। তিনি বলেন, ঈদের ছুটি শুরুর আগে বিশেষ করে এক-দুই দিন আগে অধিকাংশ শ্রমিক ঢাকা ছাড়েন। তাদের মধ্যে সব থেকে বেশি থাকেন পোশাক শ্রমিক। তারাও ঈদের ২/১ দিন আগে বাড়ি যেতে চান। কিন্তু ঈদযাত্রার ট্রিপ নিয়ে যেসব গাড়ি ঢাকা ছেড়ে যায়, সেগুলো সঠিক সময়ে ফিরে আসতে পারে না। মূলত এই সুযোগটি নেয় লোকাল বাসগুলো। শ্রমিকরা অনেকটা জোর-জবরদস্তি করে এ সব বাসে করে গ্রামে যায়।

বাড়তি ভাড়া রোধে পুলিশের উদ্যোগ নিয়ে তিনি বলেন, প্রতিটি বাস টার্মিনালে সার্ভিলেন্স টিম রয়েছে। পুলিশ, বিআরটিএ ও সিটি করপোরেশনের প্রতিনিধিসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকেন। ভাড়ার তালিকা অনুযায়ী আদায় হচ্ছে কিনা, ভাড়া দুই থেকে তিন গুণ বেশি আদায় করা হচ্ছে কিনা অথবা বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে কিনা-  সার্ভিলেন্স টিম সেগুলো দেখভাল করে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত সক্রিয় থাকে।

অযাচিতভাবে ভাড়া আদায়ের অভিযোগ এলে সার্ভিলেন্স টিম প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
লোকাল বাসগুলোর দূরপাল্লার যাত্রী নেওয়ার বিষয়ে তিনি বলেন, অনেক সময় তাদের আটকানো যায় না। তবে তাদের বিরুদ্ধে মামলা করার সুযোগ রয়েছে, যেন পরবর্তীতে কঠোর ব্যবস্থা নেওয়া যায়। রুট পারমিট ও ফিটনেসবিহীন গাড়ি শনাক্ত করা গেলে, আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে।

মুনিবুর রহমান বলেন, নগরীর বাস টার্মিনাল ও আন্তঃজেলা বাস টার্মিনাল ছাড়া সড়কের কোথাও দাঁড়িয়ে দূরপাল্লার গাড়িতে যাত্রী তোলা বা নামানো যাবে না। টার্মিনালের ভেতরেই অবস্থান করে যাত্রীরা আসন পূর্ণ করবেন। বিষয়টি নিশ্চিত করতে পরিবহণ মালিকদের সঙ্গে একাধিক বৈঠকে তাদের সঠিক নির্দেশনা মেনে ব্যবস্থা নিতে আহ্বান জানানো হয়েছে। ঢাকা থেকে ছেড়ে যাওয়া বাসগুলোতে অতিরিক্ত যাত্রী ও অতিরিক্ত মালামাল বহন করা যাবে না। দূরপাল্লার রুটে ফিটনেসবিহীন বা অনুমোদন ছাড়া কোনো বাসে যাত্রী বহন কিংবা বাসের ছাদে যাত্রী বহন করা যাবে না। পরিবহণ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে এ নির্দেশনা মেনে চলতে অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, ঈদ উপলক্ষ্যে লঞ্চ টার্মিনালগুলোতে যাত্রীদের ভোগান্তি রোধে ডিএমপির ট্রাফিক বিভাগ সতর্ক রয়েছে। মোটরসাইকেল চালিয়ে প্রত্যন্ত অঞ্চলে যাওয়া ব্যক্তিদের সার্বক্ষণিক হেলমেট পরিধান ও গতিসীমা মেনে চলার জন্য অনুরোধ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম