Logo
Logo
×

জাতীয়

শান্তিতে সৌদি-যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে বাংলাদেশ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০২:২১ পিএম

শান্তিতে সৌদি-যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে বাংলাদেশ

উদীয়মান অর্থনৈতিক শক্তির বাংলাদেশ এখন শান্তিতে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের চেয়ে বেশ এগিয়ে রয়েছে। তাছাড়া দক্ষিণ এশিয়ার দুই প্রভাবশালী দেশ ভারত ও পাকিস্তানের চেয়েও অনেক ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়া-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস  চলতি ২০২৪ সালের যে বিশ্ব শান্তি সূচক প্রকাশ করেছে, তাতে এসব তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই)-২০২৪ অনুযায়ী, বাংলাদেশ অর্থনীতি ও অন্যান্য ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক পিছিয়ে থাকলেও শান্তিতে বিশ্বের শক্তিধর দেশটির চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। 

১৬৩টি দেশের ওপর চালানো এই সমীক্ষায় সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, সামরিকীকরণ এবং চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি মূল্যায়ন করে দেশগুলোর র্যাঙ্কিং করা হয়েছে।

সূচকে বলা হয়েছে, যে দেশের স্কোর পয়েন্ট যত কম সে দেশে শান্তি তত বেশি। বাংলাদেশ ২ দশমিক ১২৬ স্কোর নিয়ে ১৬৩টি দেশের মধ্যে ৯৩তম অবস্থানে রয়েছে। ২ দশমিক ৬২২ পয়েন্ট নিয়ে ১৩২তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ থেকে ৯ ধাপ পিছিয়ে রয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ সৌদি আরব। ভারতের অবস্থান ১১৬তম এবং পাকিস্তানের ১৪০তম।

গ্লোবাল পিস ইনডেক্স তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। তালিকায় ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বিশ্ব শান্তি সূচক অত্যন্ত মর্যাদাপূর্ণ উৎস থেকে ২৩টি গুণগত ও পরিমাণগত সূচক ব্যবহার করেছে এবং তিনটি ক্ষেত্রে শান্তি পরিস্থিতি পরিমাপ করেছে। ক্ষেত্রগুলো হলো- সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার মাত্রা, চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিধি এবং সামরিকীকরণের মাত্রা।

চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২ দশমিক ৫১৫, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে ২ দশমিক ৩২২ এবং সামরিকীকরণের ক্ষেত্রে ১ দশমিক ৫০৬ স্কোর করেছে।

দক্ষিণ এশিয়ায় ভুটান সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্ব শান্তি সূচকে দেশটি ২০১১ সাল থেকে এই অবস্থান ধরে রেখেছে। তবে এখন বিশ্বের ২০টি সবচেয়ে শান্তিপূর্ণ দেশের পরই স্থান পেয়েছে ভুটান। সূচকে দেশটির অবস্থান ২১তম।
 
দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল, বৈশ্বিক শান্তি সূচকে দেশটির অবস্থান ৮১তম। বৈশ্বিক ক্ষেত্রে শ্রীলংকা ১১০তম স্থানে এবং  দক্ষিণ এশিয়ায় চতুর্থ; ভারত ১১৬তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম স্থানে রয়েছে। 

সূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ পাঁচ দেশ হলো সিঙ্গাপুর, আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড। বিপরীতে সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশগুলো হলো ইউক্রেন (১৫৯), আফগানিস্তান (১৬০), দক্ষিণ সুদান (১৬১), সুদান (১৬২) ও ইয়েমেন (১৬৩)।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম