Logo
Logo
×

জাতীয়

প্রমাণ দিতে পারলে দ্বৈত নাগরিকদেরও এনআইডি দিতে হবে: সিইসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৪:০৩ পিএম

প্রমাণ দিতে পারলে দ্বৈত নাগরিকদেরও এনআইডি দিতে হবে: সিইসি

কোনো ব্যক্তির একাধিক নাগরিকত্ব থাকলেও তিনি যদি নিজেকে বাংলাদেশের নাগরিক হিসেবে প্রমাণ করতে পারেন, তাহলে তাকে জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সোমবার 'এনআইডি সংশোধনের আবেদনসমূহ ক্যাটাগরিকরণ ও দ্রুত নিষ্পত্তি' শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন৷

সিইসি বলেন, দ্বৈত নাগরিকত্বের কারণে অনেকে জাতীয় পরিচয়পত্র দিতে চাচ্ছিলেন না; কিংবা দেরি করছিলেন৷

তিনি বলেন, বলা হচ্ছিল সার্টিফিকেট লাগবে। কোনো মন্ত্রণালয় থেকে সার্টিফিকেট নেওয়াটা অর্থহীন। যদি তিনি প্রমাণ করতে পারে যে তিনি বাংলাদেশের নাগরিক, তাহলে তিনি এনআইডি পাবেন; তাকে এনআইডি দিতেই হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এক ব্যক্তি আরেক ব্যক্তির নাম ধারণ করে জাতীয় পরিচয়পত্র নিয়ে বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে। কেউ কেউ আবার বাবার নাম পরিবর্তন করে চাচার নাম বসিয়ে তার সম্পত্তি করছে৷ এই জিনিসগুলো গভীরভাবে চিন্তা ভাবনা করে উপায় বের করতে হবে। এ ধরনের ঘটনা ঘটায় আমরা প্রশ্নবিদ্ধ হচ্ছি- আমাদের এখানে এটা করা গেল কীভাবে?

কঠিন সময়ে বেনজীর-আজিজ

জাতীয় পরিচয়পত্র সংশোধনের সময়সীমা বেঁধে দেওয়ারও পরামর্শ দেন হাবিবুল আউয়াল।

তিনি বলেন, পর্যবেক্ষণ করা যাবে আমাদের কর্মকর্তারা সময়মতো সার্ভিস বিতরণ করছেন কিনা৷ সেবা দিতে যেন দেরি না করি, হয়রানি না করি- সেটা নিশ্চিত করতে হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম