Logo
Logo
×

জাতীয়

দেশ কোনো দিন আর পেছনে ফিরবে না: প্রাণিসম্পদমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১০:১৩ পিএম

দেশ কোনো দিন আর পেছনে ফিরবে না: প্রাণিসম্পদমন্ত্রী

রাজধানীর খামারবাড়িতে প্রাণিসম্পদ অধিদফতর চত্বরে সোমবার নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান। এ অধিদফতরের সক্ষমতা জোরদারকরণ প্রকল্পের আওতায় নতুন ভবনের ব্যয় ৮২.৪৫ কোটি টাকা। এতে ২টি বেজমেন্টসহ ১০ তলা ভিত বিশিষ্ট ৮ তলা থাকবে।

পরে আলোচনা অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানাবিধ পরিকল্পনার মাধ্যমে প্রাণিসম্পদের উৎপাদনশীলতা বাড়ানোর জন্য ও উপযুক্ত জনগোষ্ঠী তৈরির নিমিত্তে দৃষ্টিনন্দন একটি ভবন তৈরির ব্যবস্থা করেছেন। প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তারা তা পূরণ করবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এদেশকে এমন এক উচ্চতায় নিয়ে যেতে চান যেখান থেকে এ দেশ কোনদিন আর পিছনে ফিরবে না। দেশ সামনের দিকে এগিয়ে যাবে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন, এই ভবন তৈরিকে সামনে রেখে যাতে কোনো বাড়তি উৎপাতের জন্ম না হয়, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। 

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আটটি দফতর যদি একযোগে পরিকল্পনামাফিক কাজ করতে পারে তাহলে প্রত্যাশা পূরণ হবে। প্রাণিসম্পদ অধিদফতরের অবকাঠামোগত উন্নয়ন ও সম্প্রসারন সেবা ত্বরান্বিত ও অধিদফতরের কর্মপরিবেশ ও কর্মকর্তা-কর্মচারিদের কর্মদক্ষতা উন্নয়নে ভবনটি বিশেষ অবদান রাখবে। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন নান্দনিক এ ভবনটি নির্মিত হলে সেবাপ্রদান আরও সহজতর হবে। 

ভবনটির আয়তন প্রায় এক লাখ স্কয়ার ফিট। এতে দুটি বেইজমেন্ট রয়েছে, যেখানে প্রায় ৪৪টি গাড়ি পার্কিংয়ের সুযোগ থাকবে। এছাড়া ভবনে প্রায় ২২০ জনের মাল্টিপারপাস হলরুম, ৬০ জনের একটি কনফারেন্স রুম, ২৫ জনের একটি কম্পিউটার ল্যাব, ৬০ জনের একটি প্রশিক্ষণ রুমের ব্যবস্থা থাকবে। এছাড়া ৩৫ জন মহিলা ও ১২২ জন পুরুষের পৃথক নামাজের ব্যবস্থা, পুরুষ ও মহিলাদের পৃথক ওয়াশরুম, রিসিপশন, অগ্নিনির্বাপক ব্যবস্থা, ওয়েটিং রুম, সার্ভার রুম, ডে-কেয়ার সেন্টার, ডক্টরস রুম ও ক্যাফটেরিয়ার সু-ব্যবস্থা থাকবে। ভবনটিতে উচ্চক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক সাবস্টেশন, জেনারেটর ও ৪টি লিফট, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট ও সৌন্দর্য বৃদ্ধির জন্য আরবরিকালচার ও ট্রেস গার্ডেনের ব্যবস্থা রাখা হয়েছে। ভবনটির নির্মাণ কাজের সময় ধরা হয়েছে ১৮ মাস। 

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে- প্রকল্পের পরিচালক ডা. মো. আনিসুর রহমান, বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের (বিভিএ) মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তোফাজ্জেল হোসেন ও অতিরিক্ত সচিব এটিএম মোস্তফা কামাল বক্তব্য দেন। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম