Logo
Logo
×

জাতীয়

অনেক মানুষ এখনো তিন বেলা খেতে পারে না: গোলাম রহমান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৭:৫২ পিএম

অনেক মানুষ এখনো তিন বেলা খেতে পারে না: গোলাম রহমান

ছবি: যুগান্তর

দেশে ১৯৭১ সালে যুদ্ধের পর প্রায় ৮০ শতাংশ মানুষ ঠিকমতো খেতে পারত না। এখন দেশে মানুষের সংখ্যা ১৭ থেকে ১৮ কোটি। সরকারের নানা চেষ্টায় শতাংশের হিসাবে খাদ্য নিরাপত্তা অর্জন করা গেছে। তারপরও দেশের অনেক মানুষ ৩ বেলা পেট ভরে খেতে পারে না বলে জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান। 

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেট মানিক মিয়া এভিনিউয়ে রাজধানী উচ্চবিদ্যালয়ে স্কুলপর্যায়ে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য সচেতনতাবিষয়ক ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বত্তৃদ্ধতায় তিনি এ কথা বলেন। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (খাদ্যশিল্প ও উৎপাদন) অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব।

উদ্ধার হওয়া ৪ কেজি মাংসের টুকরো কার, জানালেন হারুন

এছাড়া অনুষ্ঠানে সার্ক অ্যাগ্রিকালচার সেন্টারের ডিরেক্টর ড. মো. হারুনুর রশীদ, রাজধানী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হক মিয়া, ওয়েল্টহাঙ্গারহিলফি বাংলাদেশের হেড অব প্রজেক্ট মামুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

গোলাম রহমান বলেন, আমাদের মতো দেশে প্রথম যে সমস্যা সেটা হলো নিরাপদ খাদ্যের জোগান দেওয়া। কারণ, জীবন বাঁচাতে শুধু খেলেই হবে না। খাবারে পুষ্টি থাকতে হবে। আমাদের মেধা বিকাশ, স্বাস্থ্যের বিকাশ, রোগ প্রতিরোধ করার ক্ষমতা অর্জনে পুষ্টিকর খাবার খেতে হবে। আবার পুষ্টিকর খাবার যদি ঠিকভাবে রান্না করা না হয় অথবা পরিবহণ পর্যায়ে, হিমাগার পর্যায়ে অনিরাপদ থাকে তাহলেও রোগবালাই হতে পারে। তাই পর্যপ্ত খাবার খাওয়ার পাশাপাশি পুষ্টিকর খাবার খেতে হবে। এজন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম