Logo
Logo
×

জাতীয়

কারাগারে ১৩ বিএনপি নেতার মৃত্যুর কারণ জানতে আবেদন নিষ্পত্তির আদেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০৯:৫৩ পিএম

কারাগারে ১৩ বিএনপি নেতার মৃত্যুর কারণ জানতে আবেদন নিষ্পত্তির আদেশ

ঢাকা, রাজশাহী ও রংপুরসহ দেশের বিভিন্ন কারাগারে ১৩ বিএনপি নেতাকর্মীর মৃত্যুর ঘটনা জানতে করা আবেদন ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কারা কর্তৃপক্ষকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

গত ১১ ফেব্রুয়ারি ঢাকা, রাজশাহী ও রংপুরসহ দেশের বিভিন্ন কারাগারে ১৩ বিএনপি নেতাকর্মীর মৃত্যুর ঘটনা তদন্ত ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ রিট করেন। স্বরাষ্ট্র সচিব ও আইজি প্রিজন্সসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বিগত কয়েক মাসে ঢাকা, রাজশাহী, রংপুর ও সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন কারাগারে বিএনপির ১৩ নেতাকর্মী মারা গেছেন। এসব মৃত্যুর ঘটনা নিয়ে দেশে বিভিন্ন গণমাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ প্রতিবেদন সংযুক্ত করে রিট করেছি। রিটে কারাগারে বিএনপি নেতাকর্মীর মৃত্যুর ঘটনার কারণে আমরা আবেদন করেছিলাম। সেই আবেদন নিষ্পত্তি করেনি। আবেদন নিষ্পত্তি না করায় বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করেছিলাম।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম