Logo
Logo
×

জাতীয়

গাঁজা ও ইয়াবা সেবনকারীর সংখ্যা বেড়েছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ মে ২০২৪, ১২:০৪ এএম

গাঁজা ও ইয়াবা সেবনকারীর সংখ্যা বেড়েছে

আহ্ছানিয়া মিশনের সংবাদ সম্মেলন

আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের সংশ্লিষ্টরা বলছেন, গত ২০ বছরে তাদের কাছে ২ হাজার ৭৮৯ জন রোগী চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। এসব রোগীদের মধ্যে ২৯.৮ শতাংশ ইয়াবা ও ৩৩.৮ শতাংশ গাঁজা গ্রহণকারী।

এছাড়া ১৪.৯ শতাংশ ঘুমের ওষুধ, ১৬.৩ শতাংশ হিরোইন, ১২.৬ শতাংশ এ্যালকোহল এবং ৪৩.৪৩ শতাংশ একই সঙ্গে একাধিক মাদক গ্রহণকারী, বাকিরা অন্যন্য মাদক গ্রহণকারী। মানসিক রোগের মধ্যে সিজোফ্রিনিয়া ১৮.৩ শতাংশ, বাইপোলার ১৪.৪৩ শতাংশ, ডিপ্রেশন ১৮.৩৩ শতাংশ, ওসিডি ৮.৭৪ শতাংশ এবং বাকিরা অন্যান্য মানসিক রোগে আক্রান্ত ছিল।

বৃহস্পতিবার গাজীপুর আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এসব তথ্য জানান ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

তিনি জানান, গত ২০ বছরে কেন্দ্রটি মাদকদ্রব্যের অপব্যবহারের ধ্বংসাত্মক প্রভাবের সঙ্গে লড়াইরত অগণিত ব্যক্তি এবং পরিবারের জন্য আলোর বাতিঘর হয়ে উঠেছে। আমাদের সামগ্রিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে শুধুমাত্র প্রয়োজনীয় যত্ন ও চিকিৎসা সেবা প্রদান নয় বরং তাদের দক্ষতা উন্নয়নের জন্য শিক্ষা প্রদান করা হয়েছে।

তিনি আরও জানান, গত দুই দশকের তথ্যের আলোকে, ২ হাজার ৭৮৯ জন রোগীর মধ্যে ৮৭.৮৮ শতাংশ চিকিৎসার মেয়াদ পূর্ণ করেছে, মেয়াদ পূর্ণ না করে চলে গেছে ৮.৩৩ শতাংশ এবং বিভিন্ন কারণে ১.৫ শতাংশ রোগীকে রেফার করা হয়েছে এবং ২.২৯ শতাংশ রোগী বর্তমানে চিকিৎসারত রয়েছে। আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ডাম হেল্থ অ্যাপের মাধ্যমে রোগী ও তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে থাকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম