Logo
Logo
×

জাতীয়

সংসদে অর্থমন্ত্রী

অনলাইন জুয়া হুন্ডির মাধ্যমে মুদ্রা পাচার বাড়ছে

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১০:০৮ পিএম

অনলাইন জুয়া হুন্ডির মাধ্যমে মুদ্রা পাচার বাড়ছে

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, অনলাইন জুয়া, হুন্ডি প্রভৃতি কারণে মুদ্রা পাচার বেড়ে গেছে। এজন্য দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রীর অনুপস্থিতিতে প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান প্রশ্নের জবাব দেন। 

মন্ত্রী বলেন, বর্তমান সময়ে দেশে আর্থিক অন্তর্ভুক্তির ব্যাপক প্রসারের কারণে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) ও ডিজিটাল পেমেন্টের মাধ্যমে লেনদেন বেড়েছে। প্রযুক্তিগত এ উন্নয়নের সুবিধা কাজে লাগিয়ে কিছু অসাধু চক্র অনলাইন জুয়া/বেটিং, গেমিং, ফরেক্স/ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ও হুন্ডি প্রভৃতি অপরাধমূলক কাজে জড়িয়ে পড়েছে। 

তিনি আরও বলেন, অনলাইন জুয়া/বেটিং ও হুন্ডির সঙ্গে জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ৪৮ হাজার ৫৮৬টি ব্যক্তিগত এমএফএস হিসাব বিএফআইইউ স্থগিত করেছে।

সব ধরনের তার মাটির নিচ দিয়ে টানা হবে: শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সব ধরনের কানেকটিভিটি সংযোগগুলোর তার মাটির নিচ দিয়ে টানা হবে।  আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ-এর অভিমুখে এগিয়ে চলেছি। স্মার্ট বাংলাদেশ-এর সব কিছুই হবে স্মার্টভাবে। সব ধরনের কানেকটিভিটির তার থাকবে ভূগর্ভস্থ। ইতোমধ্যে দেশব্যাপী আমরা এ কার্যক্রম শুরুও করেছি। ঢাকার নানা স্থানসহ বিভিন্ন জেলায় বিদ্যুতের তার ভূগর্ভে স্থাপন করার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম