Logo
Logo
×

জাতীয়

নিজের জন্য কোয়ালিটি সময় দেওয়াই বড় বিনিয়োগ: ব্যবসায়ীদের ডা. জাহাঙ্গীর কবীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫২ পিএম

নিজের জন্য কোয়ালিটি সময় দেওয়াই বড় বিনিয়োগ: ব্যবসায়ীদের ডা. জাহাঙ্গীর কবীর

ব্যবসায়ীদের নিজের জন্য সময় ব্যয়ের বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন লাইফ স্টাইল বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিশেষ পরিচিতি পাওয়া ডা. জাহাঙ্গীর কবীর। তিনি ব্যবসায়ীদের নিজের জন্য ‘কোয়ালিটি টাইম ইনভেস্টমেন্ট’ করাকে সবচেয়ে বড় বিনিয়োগ বলে আখ্যায়িত করেছেন। এজন্য শুধু কিছু খাবার এড়িয়ে সুস্থ্য থাকা সম্ভব নয়। পরিমিত ঘুম ও শরীরের চাহিদা অনুপাতে স্বাস্থ্যকর খাদ্যাভাসও গড়ে তুলতে হবে। 

ডা. জাহাঙ্গীর কবীর মনে করেন, অর্থ দিয়ে সময় কিনতে পাওয়া যায় না। তাই শত ব্যস্ততার মধ্যেও আল্লাহর দেওয়া মূল্যবান সময়কে নিজের এবং পরিবারের সদস্যদের জন্য সদ্ব্যবহার করতে হবে। 

শনিবার বিকালে রাজধানীর আফতাবনগরে জে কে লাইফস্টাইল লিমিটেড হলরুমে আয়োজিত ‘উদ্যোক্তাদের লাইফস্টাইল কেমন হবে’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে ১০০ জন ব্যবসায়ী ও তাদের পরিবারের সদস্যদের অনেকে অংশ নেন। সেখানে অংশ নেওয়া ব্যবসায়ী উদ্যোক্তাদের কয়েকজন নিজেদের অসুস্থতা ও দৈনন্দিন জীবনাচার সম্পর্কে অভিজ্ঞতা তুলে ধরেন। এ সময় ওষুধ ছাড়াই কিভাবে ব্যবসায়ীদের রোগমুক্ত থাকা সম্ভব সে বিষয়ে করণীয় সম্পর্কে ডা. জাহাঙ্গীর কবীর প্রয়োজনীয় পরামর্শ দেন। 

তিনি বলেন, অন্যান্য পেশার মানুষের মত ব্যবসায়ীদের জীবনাচারও রুটিন-মাফিক হওয়া উচিত। এজন্য সবার আগে সময়ের প্রতি গুরুত্ব দেওয়া এবং শত ব্যস্ততার মধ্যে নিজের জন্য সময় বের করা খুবই জরুরি।

তিনি আরও বলেন, ব্যবসায়ীদের যত শারীরিক মানসিক চাপ থাকুক না কেন, সন্ধ্যা সাতটার মধ্যে বাড়ি ফেরা এবং পরিবারকে কিছুটা সময় দিতেই হবে। রাত ৯টা থেকে ১০টার মধ্যে ঘুম, ভোরে ঘুম থেকে ওঠা, প্রার্থনা করা এবং এক থেকে দেড় ঘণ্টা শারীরিক ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে। শারীরিক ও মানসিক প্রফুল্লতার জন্য সকালের সূর্যের আলোতে হাঁটা ও নিয়মিত মেডিটেশনের (ধ্যান) কোনো বিকল্প নেই। এছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে খেলাধুলা বা কোয়ালিটি টাইমও দিতে হবে।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, পরিবার ও দেশের মানুষের জন্য কীটনাশকমুক্ত পুষ্টিকর ও সুষম খাদ্য নিশ্চিত করতে হেলদি প্রজেক্ট বা প্রাকৃতিক কৃষি পণ্য উৎপাদন ও সম্প্রাসরণে শিল্পপতিদের এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, ব্যবসায়ীরা জমি দিলে অর্গানিক খাদ্যপণ্য উৎপাদনে সব রকম সমর্থন আমি ও আমার প্রতিষ্ঠান দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বিনিময়ে কোনো লাভ নেব না।

সেমিনারে জে কে লাইফস্টাইল লিমিটেড ও কক্সবাজারের টেকনাফে অবস্থিত পর্যটন প্রতিষ্ঠান ‘সিনবাদ বিচ অ্যান্ড ইকো রিসোর্ট’ কর্তৃপক্ষের সঙ্গে একটি সমোঝতা স্মারক স্বাক্ষরিত হয়। জে কে লাইফস্টাইলের পক্ষে ডা. জাহাঙ্গীর কবীর এবং সিনবাদ বিচ অ্যান্ড ইকো রিসের্টের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থপনা পরিচালক হাসনাইন আব্দুল্লাহ নাসিফ চুক্তিপত্র স্বাক্ষর করেন। সমঝোতার আলোকে সিনবাদ বিচ অ্যান্ড ইকো রিসোর্ট জে কে লাইফ স্টাইলের কয়েকটি গাইডলাইন মেনে চলবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম