Logo
Logo
×

জাতীয়

বিপিপিএ যত শক্তিশালী হবে দুর্নীতি তত কমবে

Icon

যুগান্তর প্রতিবেদন 

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ০৮:৩১ পিএম

বিপিপিএ যত শক্তিশালী হবে দুর্নীতি তত কমবে

বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) যত বেশি শক্তিশালী হবে দুর্নীতি তত কমবে। কেননা সরকারি কেনাকাটায় স্বচ্ছতা ও জবাবদিহিতা শতভাগ প্রতিষ্ঠা হলে অনিয়ম ও দুর্নীতিও শূন্যের কোঠায় চলে আসবে। এজন্য বিপিপিএকে শক্তিশালী করা প্রয়োজন বলে মনে করেন বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।  

তিনি আরও বলেন, ই-জিপিতে সংযোজিত দরদাতা ডাটাবেজ সরকারি ক্রয়ে স্বচ্ছতা বাড়াতে সহায়ক হবে। 

মঙ্গলবার বিপিপিএর সম্মেলন কক্ষে বিপিপিএর প্রতিষ্ঠা ও টেকসই সরকারি ক্রয় বিষয়ে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সাংবাদিকদের এক কর্মশালায় আবুল কাশেম এসব কথা বলেন। 

এতে সভাপতিত্ব করেন বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. শোহেলের রহমান চৌধুরী। বিপিপিএর এই কর্মশালা আয়োজনে সহায়তা করে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি)। বিপিপিএর পরিচালক (যুগ্ম সচিব) মো. মাহফুজার রহমান অনুষ্ঠানে বিপিপিএর প্রতিষ্ঠা এবং টেকসই সরকারি ক্রয় বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন। 

প্রধান অতিথির বক্তব্যে আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ছিল আইএমইডির একটি ছোট ইউনিট। ক্রমবর্ধমান কারিগরি চ্যালেঞ্জ আর সরকারি ক্রয়ের চাহিদা বিবেচনায় এত কম জনবল নিয়ে সিপিটিইউয়ের পক্ষে সারা দেশের ক্রয় ব্যবস্থাপনার আইনগত বিষয় মোকাবিলা করা সম্ভব ছিল না। এখন প্রয়োজনীয় জনবল নিয়ে বিপিপিএ সরকারি ক্রয় ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা নিশ্চিতে সক্ষম হবে। 

তিনি জানান, সারা দেশে উন্নয়ন কর্মকাণ্ড সরেজমিন ও কার্যকরভাবে তদারকির জন্য সরকার আইএমইডিকে সম্প্রসারণ করে শীঘ্রই আইএমইডির অধীনে অধিদপ্তর গঠন করবে। 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিপিপিএর সিইও জানান, সরকারি ক্রয় বিধি অনুযায়ী ক্রয়কারী সেটি নিশ্চিত করবে। অনিয়মের অভিযোগে বর্তমানে অনেক দরদাতাকে রহিত করা হয়েছে। আরও অনিয়ম খতিয়ে দেখা হচ্ছে। 

তিনি আরও বলেন, দরপত্র ডাটাবেজে প্রত্যেক ঠিকাদারের কাজের এবং প্রাপ্ত বিল সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকে, তাই ক্রয়কারী দরদাতা সম্পর্কে সবকিছু জানতে পারে। ফলে কোনো ঠিকাদারের পক্ষে কোনো তথ্য লুকানো সম্ভব নয়। এতে সরকারি ক্রয়ে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত হবে। 

আইএমইডি সচিব বলেন, বিপিপিএ এ সংক্রান্ত এক সার্কুলার জারির পর থেকে ক্রয়কারীরা এখন বেশি সোচ্চার হয়েছে। ক্রমে এ অবস্থার উন্নতি হবে। কোনো কোনো ক্ষেত্রে দোষ প্রমাণ হওয়ায় ক্রয়কারি কর্মকর্তাকেও চাকরিচ্যুত করা হয়েছে।

কর্মশালায় জানানো হয়, বিপিপিএর ই-জিপি সিস্টেম পরিচালনা ও ব্যবস্থাপনা করছে দোহাটেক নিউ মিডিয়া। একটি যৌথ মালিকানা পরামর্শক প্রতিষ্ঠানের লিড হিসেবে দোহাটেক সেবা দিচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম