Logo
Logo
×

জাতীয়

ধরা’র জাতীয় সংলাপ দুর্যোগ প্রস্তুতি বাড়াতে হবে: ড. আইনুন নিশাত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ১০:২৮ পিএম

ধরা’র জাতীয় সংলাপ দুর্যোগ প্রস্তুতি বাড়াতে হবে: ড. আইনুন নিশাত

পানিসম্পদ ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত বলেছেন, প্রকৃতি বদলাচ্ছে। প্রকৃতিকে অবশ্যই আমাদের বুঝতে হবে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। এতে দুর্যোগ বাড়বে, প্রস্তুতিও বাড়াতে হবে। স্থানীয় অধিবাসীদের অন্তর্ভুক্ত করে সরকারি-বেসরকারি উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনায় কার্যকর উদ্যোগ নিতে হবে। 

শনিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) আয়োজিত ‘উপকূলের জীবন-জীবিকা : সংকট ও করণীয়’ শীর্ষক জাতীয় সংলাপে তিনি এ কথা বলেন।

অধ্যাপক ড. আইনুন নিশাত আরও বলেন, ষড়ঋতুর দেশে আজ চার ঋতুতে পরিণত হয়েছে। আষাঢ়ে বৃষ্টির দেখা পাওয়া যায় না। রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের বিকল্প নেই। দক্ষিণ-পশ্চিম উপকূল সমুদ্রগর্ভে বিলীন হতে পারে, লবণাক্ততা বেড়ে ভূখণ্ডের ভেতরে আরও ঢুকে যেতে পারে। এজন্য মানুষকে সচেতন হতে হবে। কমিউনিটি বেজড অ্যাডাপটেশন নিয়ে কাজ করতে হবে, কমিউনিটির অংশগ্রহণ।                                                                                                      জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, নদী দখল করে তৈরি করা স্থাপনা উচ্ছেদ করতে হবে। নদী দখল করে বিদ্যুৎ কেন্দ্র করা যাবে না। নদীকে বাঁচাতে হবে। পরিবেশ বাঁচাতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। 

ধরা’র সহ-আহ্বায়ক শরমীন মুরশিদ বলেন, নদী হলো পাবলিক প্রোপার্টি। নদীতে বাঁধ দেওয়া হচ্ছে কার সিদ্ধান্তে? নদীতে বর্জ্য ফেলা আইন করে বন্ধ করতে হবে। উপকূল রক্ষায় গণআন্দোলন গড়ে তুলতে হবে। উপকূলের কমিউনিটির মানুষের অংশগ্রহণ নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। 

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের বেসরকারি উপদেষ্টা এমএস সিদ্দিকী বলেন, মানুষ না থাকলে উন্নয়ন দিয়ে কী করব? মানুষকে বাঁচিয়ে রাখতে হবে। নদী ও পরিবেশকে বাঁচাতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে সবাই একত্রে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে আর্চবিশপ বিজয় নিসফরাস ডি ক্রুজ বলেন, উপকূলের মানুষের কান্না আমাদের হৃদয়েও বাজে। সৃষ্টিকর্তার এ পৃথিবীতে সব মানুষ ভাই-ভাই। সংঘাতে না জড়িয়ে নিজেদের রক্ষা করতে পরিবেশ বাঁচাতে হবে। সংলাপে ধারণাপত্র উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একুয়াকালচার বিভাগের সহকারী অধ্যাপক এবং বিভাগীয় চেয়ারম্যান মীর মোহাম্মদ আলী এবং সরকারি সংস্থা ব্ল–প্ল্যানেট ইনিশিয়েটিভের গবেষণা এবং কর্মসূচি বাস্তবায়ন ব্যবস্থাপক ইকবাল ফারুক।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম