Logo
Logo
×

জাতীয়

জলবায়ু অভিযোজনে বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন: সাবের হোসেন চৌধুরী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ১০:২৫ পিএম

জলবায়ু অভিযোজনে বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন: সাবের হোসেন চৌধুরী

জলবায়ু পরিবর্তনে ক্ষয়ক্ষতিতে অভিযোজনের জন্য বাংলাদেশের বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন। সরকার এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ ব্যাপারে সবাইকে একত্রিত করার চেষ্টা চলছে। সবার অংশীদারিত্ব নিশ্চিত করতে শিগগিরই ‘বাংলাদেশ ক্লাইমেট ডেভেলপমেন্ট পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক’ নামে একটি ফোরাম গঠিত হবে। সোমবার রাজধানীর স্থানীয় একটি হোটেলে আয়োজিত কর্মশালায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এসব কথা বলেন। বেসরকারি সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশ এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। 

এতে মূলপ্রবন্ধ উপস্থাপনা করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক জিয়াউল হক। উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। 

মন্ত্রী বলেন, জলবায়ু অভিযোজনের জন্য আমরা পেয়েছি মাত্র ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। জলবায়ু সংকট না থাকলে এ অর্থ রাস্তা, স্কুল, হাসপাতালের মতো প্রতিষ্ঠান নির্মাণে লাগানো যেত। আমরা চেষ্টা করছি ন্যাশনাল এডাপটেশন ফান্ডে স্বাস্থ্যের বিষয়টি অন্তর্ভুক্ত করতে। আমরা পরিকল্পনা মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট নীতিমালা গ্রহণ করেছি। এখন থেকে আমাদের যত উন্নয়ন তা এই নীতির আলোকে বাস্তবায়িত হবে। কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে হলে আমাদের জীবাশ্ম-জ্বালানিতে বিনিয়োগ কমাতে হবে। 

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও), জলবায়ু বিশেষজ্ঞ, তৃণমূল পর্যায়ে জলবায়ু ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর প্রতিনিধি, তরুণ জলবায়ু কর্মী, শিক্ষাবিদ, গণমাধ্যমকর্মী এবং অক্সফ্যাম ইন বাংলাদেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম