Logo
Logo
×

জাতীয়

রোহিঙ্গা ও জেলেদের উন্নয়নে কাজ করবেন সুইডেন রাজকুমারী

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ১০:৪৬ পিএম

রোহিঙ্গা ও জেলেদের উন্নয়নে কাজ করবেন সুইডেন রাজকুমারী

কক্সবাজারে রোহিঙ্গা জনগোষ্ঠী ও নোয়াখালীর হাতিয়ায় জেলেদের জীবযাত্রার উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। বুধবার তিনি নোয়াখালীর হাতিয়া ও কক্সবাজারের উখিয়া সফরকালে এ প্রতিশ্রুতি দেন। প্রতিনিধিদের পাঠানো খবর

কক্সবাজার : দুপুরে তিনি উখিয়ার ক্যাম্পে পৌঁছান। প্রথমে যান ক্যাম্প ৪ এক্সটেনশনের ইউএনএইচসিআরের নিবন্ধন ও খাদ্য বিতরণের ই-ভাউচার সেন্টারে। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প-৪ এ ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টিপারপাস ওমেন্স সেন্টার পরিদর্শনকালে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন রাজকুমারী ভিক্টোরিয়া।

এর আগে নোয়াখালীর ভাসানচর থেকে হেলিকপ্টারে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান, এপিবিএন (এফডিএমএন) ডিআইজি মো. আব্দুল্লাহীল বাকী, জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম তাকে স্বাগত জানান।

দুপুরে ক্যাম্প-৫ এর ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন, একটি বেকারি শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ এবং সেখানে কর্মরত নারীদের সঙ্গে মতবিনিময় করেন ভিক্টোরিয়া।

পরে ক্যাম্প-১০ এর ইউএনডিপি পরিচালিত ডিজাস্টার রিস্ক রিডাকশন ন্যাচার বেইজড সলিউশন সাইট স্লোপ স্টাবিলাইজেশন ফর ল্যান্ডসাইড রিস্ক মিটিগেইশন, ক্যাম্প-১৮ এর আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বিকালে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে নির্মিত দেশের সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্প এলাকা পরিদর্শন করেন সুইডেন রাজকুমারী ভিক্টোরিয়া।

নোয়াখালী ও কোম্পানীগঞ্জ: হাতিয়ার মানুষের জীবনযাত্রার মনোন্নয়নে কাজ করবেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। বুধবার সকালে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিতে থাকা মানুষের অনুভূতি শুনে ও তাদের জীবন-জীবিকা অবলোকন শেষে তিনি এ মন্তব্য করেন। এরপর সকাল পৌনে ১০টায় তিনি বুড়িরচর ইউনিয়নের পশ্চিম বড়দেইল এলাকা থেকে হেলিকপ্টারে ভাসানচর যান। এর আগে সকাল ৮টায় হেলিকপ্টারযোগে হাতিয়া অবতরণ করেন।

এ সময় নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সংসদ-সদস্য মোহাম্মদ আলী, সাবেক সংসদ-সদস্য আয়েশা ফেরদাউস, হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী, হাতিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মাহবুব মোর্শেদ লিটন, নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) মোহাম্মদ ইব্রাহীমসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা হেলিপ্যাডে ক্রাউন প্রিন্সেসকে স্বাগত জানান।

সংসদ-সদস্য মোহাম্মদ আলী বলেন, ভিক্টোরিয়া জেলেদের জীবনযাত্রার কথা শুনেছেন। বিভিন্ন দুর্যোগের সময় কি হয় তার একটা ডেমো তিনি দেখেছেন। সবশেষে তিনি হাতিয়ার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম