Logo
Logo
×

জাতীয়

অপারেশনে দুর্ঘটনা ঘটলে দায় হাসপাতাল-চিকিৎসককে নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ১০:৩৪ পিএম

অপারেশনে দুর্ঘটনা ঘটলে দায় হাসপাতাল-চিকিৎসককে নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে পরিদর্শন কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সোমবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটা অপারেশন করতে যা যা দরকার সেটা ছাড়া কোনোদিনই কোনো বেসরকারি হাসপাতালকে অনুমোদন দেওয়া হবে না। আর সেখানে অপারেশন করতে গিয়ে কোনো দুর্ঘটনা ঘটলে সেই দায়-দায়িত্ব ওই হাসপাতাল এবং চিকিৎসককেই নিতে হবে।

মন্ত্রী বলেন, অভিযান কথাটা একটু অন্যরকম শোনায়। অভিযান তো হয় চোর ধরতে গেলে, জঙ্গি ধরতে গেলে। হাসপাতালে চলমান পরিদর্শন চলবে। কোনো হাসপাতাল তাদের পূর্বশর্ত ছাড়া কোনোভাবেই চলতে পারবে না।

তিনি বলেন, মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরে আমরা চট্টগ্রাম ও সিলেট ঘুরেছি। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে ভালো লাগল, অন্যগুলোর তুলনায় এই হাসপাতাল অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন। মেডিকেল কলেজটা শুধু চিকিৎসার জন্য না। এখানে শিক্ষা, গবেষণা সবই হয়ে থাকে। সুতরাং ডিস্ট্রিক হসপিটাল বা অন্য যেগুলো আছে সেগুলোকে অন্তর্ভুক্ত করতে হবে।

মন্ত্রী বলেন, রাজশাহীতে একটি ডিস্ট্রিক্ট হাসপাতাল (সদর হাসপাতাল) আছে, অত্যন্ত সুন্দর, কিন্তু খালি পড়ে আছে। আমরা চেষ্টা করবো সেটিকে সচল করার। সেটিকে সচল করে এখানকার রোগীর চাপটা কমানোর চেষ্টা করবো। কিছু জনবলের ঘাটতি আছে, এগুলোর সমাধান করতে পারব।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের দৌরাত্ম্য ও সাংবাদিক প্রবেশে বাধা প্রদানের প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ রকম যদি কারো কাছে কোনো অভিযোগ থাকে তাহলে বলবেন সেটা আমরা দেখব।

সম্প্রতি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকের কাছে রোগীর স্বজনের নির্যাতনের প্রসঙ্গ তুললে মন্ত্রী বলেন, ওটার ব্যাপারে আমি জানি না। হাসপাতাল কর্তৃপক্ষ সেটা দেখবে।

স্বাস্থ্যমন্ত্রী দুই দিনের সরকারি সফরে রাজশাহী ও নওগাঁ আসেন। প্রথম দিন নওগাঁ এবং দ্বিতীয় দিন রাজশাহীতে সরকারি সফর শেষে দুপুরে ঢাকার উদ্দেশে রওনা দেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম