Logo
Logo
×

জাতীয়

পর্দা নামল বাণিজ্যমেলার, বেস্ট ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং পণ্য যমুনার

Icon

এ হাই মিলন, রূপগঞ্জ

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৮ পিএম

পর্দা নামল বাণিজ্যমেলার, বেস্ট ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং পণ্য যমুনার

প্রায় ৩৫ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলারের (৩৯১.৮২ কোটি টাকা) রপ্তানি আদেশপ্রাপ্তির মধ্য দিয়ে পূর্বাচলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৮তম আসরের পর্দা নামল। গত বছরের প্রাপ্ত রপ্তানি আদেশের তুলনায় এটা ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি।

আর এবার মেলায় বেস্ট ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং পণ্যের স্থান দখল করে নিয়েছে যমুনা ইলেকট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলস।

মঙ্গলবার বিকালে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলা শেষ হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি।

বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, আয়োজক সংস্থার প্রধান ইপিবি’র ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান।

বাণিজ্য প্রতিমন্ত্রী ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী গত ২১ জানুয়ারি এ মেলা উদ্বোধন করেন। পূর্বাচলে লাখো লোকের সমাগমের পরিবেশ তৈরি করেছেন তিনি। নারীদের সংগঠন জয়িতা সংগঠনের মাধ্যমে নানা পণ্য তৈরির ও বিপণনের ব্যবস্থা করেছেন।’

তিনি বলেন, ‘রপ্তানি উন্নয়ন বিষয়ে আমাদের আগামীর পরিকল্পনা হলো হস্তশিল্পকে প্রাধান্য দেওয়া। ৬৮ হাজার গ্রামে এ কর্ম ছড়িয়ে দেওয়া হবে।’

তিনি বলেন, ‘মেলায় এবার ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি হুবহু করে রাখা হয়েছে। যাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের আÍত্যাগ জানুক। আগামীর মেলা দ্বিতলবিশিষ্ট করার পরিকল্পনা রয়েছে। যাতে সারা বছর নানা অনুষ্ঠানে ব্যস্ত থাকবে এ প্রাঙ্গণ।’

মেলায় যমুনা প্যাভিলিয়ন সেরাদের সেরা হয়েছে। বেস্ট ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং পণ্যের স্থান দখল করে নিয়েছে যমুনা ইলেকট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলস। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপির কাছ থেকে যমুনার ডিরেক্টর মার্কেটিং সেলিমুল্লাহ সেলিম বেস্ট বিক্রেতা হিসাবে ক্রেস্ট গ্রহণ করেন। নতুন মডেলের এসি, এলইডি টিভি, হোম এপ্লায়েন্স ও মোটরসাইকেলের ব্যাপক সমারোহ ছিল যমুনা প্যাভিলিয়নে। যমুনার পণ্য কেনার জন্য ক্রেতারা রীতিমতো হুমড়ি খেয়ে পড়েন শেষের দিনগুলোতে। যমুনার মোটরসাইকেলও ব্যাপক সাড়া ফেলে মেলায়।

এদিকে হুরের হেড অব সেলস রঞ্জন মজুমদার জানান, ‘এই ব্র্যান্ডের পণ্য দেশীয় শিল্পকে টিকিয়ে রেখেছে। বিদেশি কাপড়ের পাশাপাশি একচ্ছত্র বাজার দখল করে আছে হুর। মেলায় এই ব্র্যান্ডের পণ্য আশাতীত বিক্রি হয়েছে।’

এ বছর মেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্টুরেন্টে, বস্ত্র,  মেশিনারিজ, কার্পেট, কসমেটিকস, ইলেকট্রনিক্স পণ, ফার্নিচার,  পাটজাত পণ, গৃহসজ্জা, গৃহস্থালি, চামড়া পণ্য, ক্রোকারিজ ও হস্তশিল্পসহ শতাধিক পণ্য প্রদর্শন হয়। মেলায় এবার ৩০৪টি দেশি, বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়।

এবার মেলায় আনুমানিক প্রায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রয় হয়েছে, যা গত বছরের চেয়ে প্রায় ১৫ শতাংশ বেশি। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিভিন্ন ক্যাটাগরির সেরা প্যাভিলিয়ন, স্টল ও প্রতিষ্ঠানকে ট্রফি প্রদান করা হয়।

ইপিবি সূত্র জানায়, এবার মেলায় সব শ্রেণির সুবিধার্থে পর্যাপ্ত ব্যাংকিং সুবিধা, বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা, রক্তদান সেবা, নামাজ আদায়ের সুবিধা, দর্শনার্থীদের বিশ্রামের সুবিধা নিশ্চিত করা হয়। শিশুদের সেবা প্রদানে মা ও শিশু কেন্দ্র এবং শিশুপার্ক খোলা হয়েছিল। মেলার পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি অধিকতর গুরুত্বের সঙ্গে বিবেচনা নিয়ে এক্সিবিশন হলের বাইরেও নির্মাণ করা হয় পর্যাপ্ত সংখ্যক টয়লেট। পুলিশ ও ব্যাটালিয়ন আনসার সদস্যের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্যরা মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্বে ছিলেন। অগ্নি দুর্ঘটনারোধে মোতায়েন ছিল একটি শক্তিশালী ফায়ার ব্রিগেড।

মেলায় মান নিয়ন্ত্রণ ও ভোক্তা হয়রানি বন্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নেতৃত্বে প্রত্যহ ভেজালবিরোধী অভিযান পরিচালিত হয়। এ ছাড়াও নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নেতৃত্বে মেলার পরিবেশ সুষ্ঠু রাখা ও ভোক্তা অধিকার পরিচালিত হয় মোবাইল কোর্ট।

গত ২১ জানুয়ারি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন ও উৎপাদনে সহায়তা প্রদানের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো ১৯৯৫ সাল হতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে আসছে। এর মধ্যে ২৫টি পর্ব হয় শেরেবাংলা নগরের উন্মুক্ত মাঠে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম