Logo
Logo
×

জাতীয়

সংসদে আনিসুল ইসলাম মাহমুদ

প্রণোদনা বন্ধে পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হবে

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০২ পিএম

প্রণোদনা বন্ধে পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হবে

ইনসেনটিভ (প্রণোদনা) বন্ধের সিদ্ধান্তে পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করেন জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। এ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার আগামী জুন পর্যন্ত রহিত করার অনুরোধ জানান তিনি। 

রোববার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে আনিসুল ইসলাম মাহমুদ আরও বলেন, ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছে। 
পোশাক শিল্পের ইনসেনটিভ তারা বন্ধ করেছে (কমিয়েছে)। পোশাক শিল্প আমাদের বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের একটি প্রধান চালিকাশক্তি। বর্তমানে যেখানে আমাদের ডলার সংকট এবং রপ্তানি আয়ের ওপর চাপ পড়েছে, সেই মুহূর্তে সার্কুলারটি আমি মনে করি আমাদের অর্থনীতির জন্য ক্ষতিকারক হবে।  

পোশাক খাতের ওপর বিভিন্ন পর্যায়ের চাপের কথা তুলে ধরে আনিসুল ইসলাম বলেন, অর্থমন্ত্রীকে অনুরোধ করব তিনি যেন সার্কুলারটি রহিত করেন। অন্ততপক্ষে জুন পর্যন্ত যে সাবসিডি দেওয়ার কথা, সেটা যেন দেন। জুনের পর থেকে ক্রমান্বয়ে কমানো হলে সেটা পোশাক শিল্প মেনে নিতে বাধ্য হবে। কারণ আমরা ডব্লিউটিওর অধীনে ২০২৬ সালের পরে কোনো রকম সাবসিডি দিতে অপারগ।  

পাঠ্যবই থেকে বিতর্কিত দুই লাইন প্রত্যাহারের আহ্বান চুন্নুর: পাঠ্যবই থেকে বিতর্কিত দুই লাইন প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। 

তিনি বলেন, শিক্ষামন্ত্রীকে বলব, তিনি যেন বিষয়টি গুরুত্বপূর্ণভাবে দেখেন। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমে এটি নিয়ে উলটাপালটা কথাবার্তা হচ্ছে। সামান্য জিনিস যেন বড় না হয়। শিক্ষামন্ত্রী বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে প্রয়োজনে সংশ্লিষ্ট লোকের সঙ্গে কথা বলে পাঠ্যপুস্তক থেকে দুটি লাইন প্রত্যাহার করলে বিতর্ক থাকে না। 

পাঠ্যবইয়ে শরীফার গল্পের প্রসঙ্গ টেনে তিনি বলেন, থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ এবং হিজড়ার মধ্যে পার্থক্যটা কী? নিজেকে নিজের জন্মগত লিঙ্গ বাদে অন্য কোনো লিঙ্গ মনে করাটাই ট্রান্সজেন্ডার। বিষয়টি পুরোপুরি মানসিক। হিজড়ারা হলেন থার্ড জেন্ডার। বিষয়টি জন্মগত, এটি মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রে প্রযোজ্য। তারাই থার্ড জেন্ডার বা তৃতীয় লিঙ্গ হিসাবে পরিচিত। ট্রান্সজেন্ডার শুধু পশ্চিমা বিশ্বের একটি শ্রেণির মতবাদ। এটা প্রবর্তিত হয়েছে গতানুগতিক সামাজিক ধারণা অর্থাৎ পরিবার ও ধর্মকে ভেঙে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে।

রোববার পয়েন্ট অব অর্ডারে জাতীয় পার্টির মহাসচিব চুন্ন বলেন, ট্রান্সজেন্ডার ধারণাটি থার্ড জেন্ডার হিসাবে চালিয়ে আমাদের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার উদ্দেশ্য কোনো ক্রমেই ভালো বলে আমরা মনে করছি না। এ ট্রান্সজেন্ডার ধারণাটি ইসলাম ধর্মের সঙ্গে সাংঘর্ষিক বলে অনেক ইসলামি চিন্তাবিদ এরই মধ্যে মতামত দিয়েছেন। 

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দল দলীয়ভাবে ট্রান্সজেন্ডার ধারণাবিরোধী। আমরা যারা ইসলাম ধর্মে বিশ্বাসী তারা বিশ্বাস করি যারা হিজড়া তারা নিজ থেকে হিজড়া নয়। জন্ম থেকে তারা হিজড়া। আল্লাহ তাদের হিজড়া হিসাবে সৃষ্টি করেছেন। তাদের অধিকার রাষ্ট্র ও ধর্ম স্বীকার করে।

সংসদ উপনেতা মতিয়া চৌধুরীকে মন্ত্রীর পদমর্যাদা: বর্ষীয়ান রাজনীতিবিদ ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরীকে মন্ত্রীর পদমর্যাদা ও সুবিধা দিয়েছে সরকার। ২৯ জানুয়ারি থেকে মতিয়া চৌধুরীকে রাষ্ট্রপতি এই সুবিধা দেন জানিয়ে রোববার গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়। 

শেরপুর-২ আসনের সংসদ-সদস্য মতিয়া চৌধুরীকে ২৯ জানুয়ারি জাতীয় সংসদের উপনেতা করা হয়। গত একাদশ জাতীয় সংসদে উপনেতার দায়িত্বে ছিলেন তিনি। সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর ওই দায়িত্ব পান মতিয়া চৌধুরী।

সংসদের ১২টি স্থায়ী কমিটি গঠন, একটির সভাপতি জাতীয় পার্টি : দ্বাদশ জাতীয় সংসদের ১২টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। রোববার জাতীয় সংসদ অধিবেশনে কমিটিগুলো গঠন করা হয়। এর মধ্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে কার্য উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।

সংসদ নেতা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কমিটি গঠনসংক্রান্ত প্রস্তাব উত্থাপন করেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। পরে কণ্ঠ ভোটে প্রস্তাব পাশ হয়। এর মধ্যে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ-সদস্য হাফিজ উদ্দিন আহমেদ। পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি হয়েছেন আবুল কালাম আজাদ।

অনুমতি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে এ বি তাজুল ইসলামকে। এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন মো. সাদিক। মহিবুর রহমান মানিককে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতি এবং গোলাম দস্তগীর গাজীকে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

এছাড়া বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সাজ্জাদুল হাসান এবং শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু। 

পাশাপাশি শফিকুল ইসলামকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, শাহজাহান খানকে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং নূর ই আলম চৌধুরীকে সংসদ কমিটির সভাপতি করা হয়েছে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম