Logo
Logo
×

জাতীয়

ইট পড়ে দীপু সানার মৃত্যু

ফুটপাত নিরাপদ-সুরক্ষিত করার প্রশ্নে রুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১০:২৫ পিএম

ফুটপাত নিরাপদ-সুরক্ষিত করার প্রশ্নে রুল

ঢাকা শহরে সাধারণ নাগরিকদের চলাচলে নিরাপদ ও সুরক্ষিত ফুটপাত নিশ্চিত করতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিটে প্রাথমিক শুনানির পর সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। 

সড়ক পরিবহণ এবং সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউকের চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক ও ঢাকা মহানগর পুলিশের কমিশনারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

খুলনার মেয়ে দীপু সানা বাংলাদেশ ব্যাংকের সদরঘাট শাখার সহকারী পরিচালক হিসাবে কর্মরত ছিলেন। ১০ জানুয়ারি বিকালে কর্মস্থল থেকে অফিসের বাসে রওয়ানা দিয়ে শান্তিনগরে নামেন। এরপর হেঁটে মগবাজারের গাবতলার বাসায় ফিরছিলেন। মৌচাক ফ্লাইওভারের নিচের ফুটপাত দিয়ে হেঁটে যাওয়ার সময় ফখরুদ্দিন রেস্টুরেন্টের পাশে নির্মাণাধীন একটি ভবন থেকে তার মাথায় ইট পড়ে। ঘটনাস্থলেই মারা যান তিনি।

দীপুর মৃত্যুর ঘটনায় একটি হত্যা মামলা করেন স্বামী তরুণ কুমার বিশ্বাস। মামলাটি রমনা থানার পাশাপাশি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি) ছায়া তদন্ত করছে। তবে কোথা থেকে কীভাবে ইট বা কংক্রিটের ব্লক দীপু সানার মাথায় পড়েছে, সে বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। এ ঘটনায় দীপু সানার পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে ২৪ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মোস্তাফা মোশাররফ হোসেন।

রিটে দীপু সানার মৃত্যুর কারণ খুঁজে বের করে প্রকৃত দায়ীদের শাস্তি নিশ্চিত একটি উচ্চক্ষমতাসম্পন্ন অনুসন্ধান কমিটি গঠনের অন্তর্বর্তী নির্দেশনা চাওয়া হয়েছিল। পাশাপাশি দীপু সানার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে প্রশ্নেও রুল চাওয়া হয়েছিল।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম