Logo
Logo
×

জাতীয়

তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প কী হতে পারে জানালেন আসিফ নজরুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০৭:২৪ পিএম

তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প কী হতে পারে জানালেন আসিফ নজরুল

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিকল্পগুলো নিয়ে ভাবতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। এ বিষয়ে কয়েকটি পরামর্শ দিয়েছেন তিনি। 

সম্প্রতি যুগান্তরকে দেওয়া সাক্ষাৎকারে আসিফ নজরুল বলেন, বাংলাদেশের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অবশ্যই সর্বোৎকৃষ্ট; কিন্তু এটার কোনো বিকল্প নেই, আমি তা মনে করি না। এ বিকল্পগুলো নিয়ে আমাদের ভাবতে হবে। একটা তো হতেই পারে নির্বাচনকালীন সরকার। যেখানে ক্ষমতাসীন সরকারও থাকবে, বিরোধী দল থাকবে। যেহেতু সংসদে বিরোধী দল নামেমাত্র, এজন্য সংসদের বাইরে থেকে টেকনোক্র্যাট মন্ত্রী থাকবে, ওয়ান-টেন টেকনোক্র্যাট মন্ত্রী থাকতে পারে। 

এছাড়া অনির্দিষ্টসংখ্যক টেকনোক্র্যাট উপদেষ্টা কিংবা সংসদের বাইরে থাকা দলগুলোর মধ্য থেকেও উপদেষ্টা থাকতে পারে। এটা নিয়ত ভালো থাকলে করা যেতে পারে। 

তিনি বলেন, এছাড়া কিছু কিছু বিষয়, যেমন বাংলাদেশে হয় কী, এই ৫-১০ শতাংশ বেশি ভোট পেলেই দেখা যায় একটা দল দুশ-সোয়া দুশ আসনে জিতে আসে। এবং আরেকটা দল দেখা যায় ৫ থেকে ১০ শতাংশ কম ভোট পেয়েছে, এজন্য সে মাত্র ৩০ থেকে ৫০টা আসন পায়। বিএনপি এবং আওয়ামী লীগ, দুটো দলের ক্ষেত্রেই এমন ঘটনা অতীতে ঘটেছে। 

আরেকটি ফর্মূলা দিয়ে আসিফ নজরুল বলেন, আবার দেখা যায়, কিছু গুরুত্বপূর্ণ ছোট ছোট দল আছে, যেমন সিপিবি’র মতো দল, তারা হয়তো দুই শতাংশ ভোট পেল; কিন্তু সংসদে তার কখনো প্রতিনিধি থাকে না। এখন এসব সমস্যার সমাধান করা যায়, যদি আমরা সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বের ব্যবস্থা করতে পারি। অর্থাৎ কোনো নির্বাচনে যদি আওয়ামী লীগ পায় ৩০ শতাংশ ভোট, তাহলে আওয়ামী লীগ পাবে ৩০ শতাংশ সংসদে আসন। বিএনপি যদি পায় ৩০ শতাংশ ভোট, তাহলে বিএনপি সংসদে পাবে ৩০ শতাংশ আসন। যদি সিপিবি পায় দুই শতাংশ ভোট, তাহলে সংসদে তাদের আসন থাকবে দুই শতাংশ। 

আবার নুরুল হক নূরের দল যদি পায় তিন শতাংশ ভোট তাহলে সংসদে তার থাকবে তিন শতাংশ আসন। এটা করা গেলে সব দলের জন্য একটা উইন উইন পরিস্থিতির সৃষ্টি হয়। এ ধরনের শাসনতান্ত্রিক সংস্কার আমরা করতে পারি নাকি, এসব বিকল্প এখন থেকেই খুব সিরিয়াসলি ভাবা দরকার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম