Logo
Logo
×

জাতীয়

আয়ানের মৃত্যুর তদন্ত প্রতিবেদন না আসায় শুনানি পেছাল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ০৯:৩১ পিএম

আয়ানের মৃত্যুর তদন্ত প্রতিবেদন না আসায় শুনানি পেছাল

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন না আসায় ঢাকার বাড্ডায় ইউনাইটেড মেডিকেল কলেজে হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় রিট মামলার শুনানি পিছিয়ে গেছে।

বৃহস্পতিবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার হাইকোর্ট বেঞ্চ ক্ষতিপূরণ প্রশ্নে রুল শুনানির জন্য আগামী রোববার নতুন দিন ধার্য করে দিয়েছেন।

এই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৪ জানুয়ারি হাইকোর্ট শিশু আয়ানের মৃত্যুর ঘটনা তদন্ত করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন। পাশাপাশি দেশের সব অনুমোদিত ও অননুমোদিত হাসপাতাল-ক্লিনিকের তালিকা এক মাসের মধ্যে আদালতে দাখিল করার নির্দেশ দেন হাইকোর্ট।

চিকিৎসায় অবহেলার কারণে আয়ানের মৃত্যুর অভিযোগে তার পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত।

রিটকারী আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম জানান, তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু প্রতিবেদন জমা না পড়ায় শুনানির জন্য রোববার নতুন তারিখ রাখা হয়েছে।

পাঁচ বছর বয়সী আয়ানকে খতনা করানোর জন্য গত বছরের ৩১ ডিসেম্বর ঢাকার সাঁতারকুল এলাকার ইউনাইটেড মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে নিয়ে গিয়েছিল তার পরিবার। অ্যানেসথেসিয়া দেওয়ার পর আর জ্ঞান ফেরেনি তার।

পরে তাকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে লাইফ সাপোর্টে রাখা হয়। গত ৭ জানুয়ারি সেখানেই মৃত্যু হয় শিশুটির। আয়ানের বাবা শামীম আহামেদ পরে বাড্ডা থানায় মামলা করেন। 

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের অ্যানেস্থেসিওলজিস্ট সাইদ সাব্বির আহমেদ, সার্জারি বিভাগের চিকিৎসক তাসনুভা মাহজাবিন, অজ্ঞাতনামা পরিচালকসহ কয়েকজনকে আসামি করা হয় সেখানে।

আয়ানের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে গত ৯ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম।

আয়ানের মৃত্যুর জন্য হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করে ক্ষতিপূরণ চাওয়া হয় সেখানে। পাশাপাশি হাসপাতালের লাইসেন্স বাতিল এবং নতুন রোগী ভর্তি না করার নির্দেশনা চেয়ে একটি সম্পূরক আবেদন করে রিট আবেদনকারীপক্ষ।

এ রিট মামলায় পরে শিশু আয়ানের বাবা পক্ষভুক্ত হন এবং পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি জানান।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে এ মামলায়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম