Logo
Logo
×

জাতীয়

পাঁচ বছরে সাত প্রকল্প শেষ করবে সেতু বিভাগ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ১০:০০ পিএম

পাঁচ বছরে সাত প্রকল্প শেষ করবে সেতু বিভাগ

নতুন সরকারের পাঁচ বছরে সাতটি প্রকল্প শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছে সেতু বিভাগ। এর মধ্যে চলতি অর্থবছরে ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প’, ‘কর্ণফুলী নদীর তলদেশে ট্যানেল নির্মাণ প্রকল্প’ ও ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প’ শেষ করা হবে। 

বাকি সময়ের মধ্যে ‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প’, ‘কচুয়া-বেতাগী সড়কে পায়রা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প’, ‘উত্তর মতলব-গজারিয়া সড়কে মেঘনা-ধনাগোদা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প’ এবং ‘কিশোরগঞ্জ জেলার মিঠামাইন উপজেলা সদর থেকে করিমগঞ্জ উপজেলার মরিচখালী পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ প্রকল্প’ শেষ হবে। 

মঙ্গলবার রাজধানীর সেতু ভবনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত কাজ শেষ হয়েছে। সেখান থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত কাজ চলছে। ইতোমধ্যে এ প্রকল্পের কাজ ৫০ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজ আগামী জুনের মধ্যে শেষ হবে। তিনি জানান, পদ্মা সেতু নির্মাণ করায় প্রতিদিন দুই কোটি টাকা টোল আদায় হয়। গাড়ি চালু থেকে গতকাল পর্যন্ত এ সেতু থেকে এক হাজার ২৫২ কোটি টাকা টোল আদায় হয়েছে। অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল থেকে ১০ কোটি ৭২ লাখ টাকা টোল আদায় হয়েছে। 

মন্ত্রী বলেন, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ প্রায় ৩০ শতাংশ শেষ হয়ে গেছে। আব্দুল্লাহপুর থেকে আশুলিয়া হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত নির্মাণ করা হবে। গার্মেন্টশিল্পে মালিক, কর্মকর্তা ও কর্মচারীদের দাবি অনুযায়ী এ এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। এই এক্সপ্রেসওয়ের নিচেও ছয় লেনের রাস্তা থাকবে। 

এক প্রশ্নের জবাবে বলেন, বিআরটি প্রকল্প ভোগান্তির জায়গায় নেই। জুন মাসের মধ্যে বিআরটি প্রকল্পের কাজও শেষ হয়ে যাবে। 

অনেক প্রকল্পের ধীরগতির কারণে ব্যয় ও সময় বাড়ে-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মহামারির সময় অনেক কাজের বিলম্ব হয়েছে। না চাইলেও বিলম্ব হয়েছে। কারণ যে ইঞ্জিনিয়াররা কাজ করে, যে টেকনিশিয়ানরা কাজ করে, তারা কর্মস্থলে থাকতে চান না। এর জন্য দেরি হয়েছে। নানা কারণে দেরি হয়, আর্থিক কারণে হয়, অর্থ সংকটে হয়। বিদেশি অনেক প্রজেক্টে বিলম্ব হয়। আবার ঘাটে ঘাটে কনকারেন্সের জন্য বিলম্ব হয়। সে কারণে বিলম্ব হয়। বিদেশি কাজে ঘাটে ঘাটে কনকারেন্স নিতে হয়। এর জন্য অনেক সময় আমাদের অপচয় হয়।

এ সময়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি নেতারা এখন মনের সুখের জন্য আবোল-তাবোল কথা বলছেন। দেশের সমৃদ্ধি নিয়ে কাউকে ঈর্ষা করা উচিত নয়। দেশের স্বার্থই আগে। যে সরকার উন্নয়ন করে তার প্রশংসা করা উচিত কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বাংলাদেশে সেটা হয় না।

নির্বাচনের পর আওয়ামী লীগের তৃণমূলের নেতারা ভয়ে আছে বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, তারা বলেছিল ইলেকশন করতে দেবে না, আমরা স্বচ্ছন্দে ইলেকশন করেছি। কিছু ঘটনা, সহিংসতা হয়েছে। কিন্তু বিএনপি যেটা ভেবেছিল সে রকম কিছু আসলে হয়নি। নির্বাচনে ভোটের হার ৪১.৮০। অথচ তাদের দাবি জনগণ নির্বাচনে সাড়া দেয়নি। কিন্তু জনগণ তাদের কথায় কান দেয়নি। কেউই মাথা ঘামায়নি। সেজন্য তারা নিজেদের মনের শান্তির জন্য আবোল-তাবোল কথা বলছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম