Logo
Logo
×

জাতীয়

আচরণবিধি লঙ্ঘন

চার মন্ত্রী-প্রতিমন্ত্রী ও ১৪ এমপিকে ইসির শোকজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১০:৪৭ পিএম

চার মন্ত্রী-প্রতিমন্ত্রী ও ১৪ এমপিকে ইসির শোকজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণ বিধিমালা লঙ্ঘনের ঘটনায় সরকারের অন্তত চারজন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং ১৪ জন সংসদ-সদস্যকে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। সংসদ-সদস্যদের মধ্যে ১১ জনই আওয়ামী লীগের, দুজন জাতীয় পার্টির এবং একজন স্বতন্ত্র প্রার্থী। এছাড়া আচরণবিধি লঙ্ঘন করায় মাগুরা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং রংপুর-৩ আসনে তুষার কান্তি মন্ডলসহ কয়েকজনকে শোকজ করা হয়েছে। 

এসব ঘটনায় ব্যাখ্যা চাওয়া হয়েছে তাদের কাছে। তাদের অনেককে সশরীরে হাজির হয়ে এবং কাউকে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে অনুসন্ধান কমিটির সামনে আজ জবাব দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় নিয়োজিত নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধানরা এসব নোটিশ জারি করেন। বুধবার পর্যন্ত আচরণ বিধিমালা লঙ্ঘনের দায়ে এসব নোটিশ দেন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। 

বৃহস্পতিবার বিকাল ৪টায় জাতীয় সংসদের তিনশ আসনে মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে। শেষ দিনে বেশির ভাগ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর আগে বুধবার অনেক প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। ওই সময়ে ব্যাপক শোডাউনও করেন অনেক প্রার্থী। এসব ঘটনায় তাদের শোকজ করা হয়। 

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, কিছু কিছু জায়গায় প্রার্থীদের কার্যক্রমে মনে হয়েছে যে আচরণবিধি লঙ্ঘিত হয়েছে, সেক্ষেত্রে নির্বাচনি অনুসন্ধান কমিটি অনেককে ব্যাখ্যা তলব করেছে এবং তারা তাদের কার্যক্রম গ্রহণ করেছেন। এছাড়াও রিটার্নিং অফিসারদের মাধ্যমে আচরণবিধি নিশ্চিতকরণের দায়িত্বে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও কাজ করছেন।

জানা যায়, যে চারজন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় শোকজ করা হয়েছে তারা হলেন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ-সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ঢাকা-১৯ আসনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, গাজীপুর-২ আসনের সংসদ-সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং নাটোর-৩ আসনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

আওয়ামী লীগদলীয় সংসদ-সদস্যদের মধ্যে রয়েছেন লক্ষ্মীপুর-২ সরকারদলীয় সংসদ-সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর-৩ মিয়া মো. গোলাম ফারুক পিংকু, নরসিংদী-৫ সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ, পটুয়াখালী-৪ মহিববুর রহমান, গাজীপুর-৫ মেহের আফরোজ (চুমকি), চট্টগ্রাম-১৬ মোস্তাফিজুর রহমান চৌধুরী, লক্ষ্মীপুর-১ ড. আনোয়ার হোসেন খান, মুন্সিগঞ্জ-৩ মৃণাল কান্তি দাস, ব্রাহ্মণবাড়িয়া-৩ র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ময়মনসিংহ-১১ কাজিম উদ্দিন আহম্মেদ ধনু এবং নাটোর-২ আসনে মো. শফিকুল ইসলাম শিমুল। 

আচরণবিধি লঙ্ঘনের দায়ে শোকজন নোটিশ পাওয়া জাতীয় পার্টির দুজন সংসদ-সদস্য হলেন সুনামগঞ্জ-৪ পীর ফজলুর রহমান মিসবাহ এবং ঢাকা-৬ আসনে কাজী ফিরোজ রশীদ। ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ-সদস্য মজিবর রহমান চৌধুরীকে (নিক্সন) শোকজ করা হয়েছে। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করে ইসি। আচরণবিধি লঙ্ঘনের দায়ে ওই কমিটি ইসিকে প্রতিবেদন দেবে। এর ভিতিত্তে সংশ্লিষ্টদের বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও মাগুরা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী সাকিব আল হাসানকে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় লিখিত ব্যাখ্যা চেয়েছেন নির্বাচন অনুসন্ধান কমিটির প্রধান সত্যব্রত শিকদার। বৃহস্পতিবার সাকিব আল হাসানকে এ সংক্রান্ত নোটিশ দেন। ওই নোটিশে আজ বিকাল ৩টায় অনুসন্ধান কমিটির সামনে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। নোটিশে বলা হয়, বুধবার গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ এবং নাগরিক সংবর্ধনায় অংশ নেন। এতে আচরণ বিধিমালা লঙ্ঘন হয়েছে। 

আচরণবিধি ভেঙে শোডাউন করে মনোনয়নপত্র জমা দেওয়ার ঘটনায় নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ-সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন আসনটির নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান শেখ আনিসুজ্জামান। এতে আজ সকাল ১০টায় অনুসন্ধান কমিটির কার্যালয়ে সশরীর হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 

হাজার হাজার নেতাকর্মীর বহর নিয়ে ঢাকা-১৯ আসনে মনোনয়নপত্র দাখিল করে আচরণ বিধিমালা লঙ্ঘনের দায়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানকে নোটিশ দেওয়া হয়েছে। ঢাকা-১৯ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান জাকির হোসেন বৃহস্পতিবার এ নোটিশ দেন। এ ঘটনায় আজ বিকাল ৫টার মধ্যে লিখিত বক্তব্যের মাধ্যমে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

ফরিদপুর-৪ আসনের সংসদ-সদস্য এবং এ নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী মজিবর রহমান চৌধুরীকে (নিক্সন) নোটিশ দিয়েছেন ওই আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মোহাম্মদ মঈদ উদ্দীন চৌধুরী। আচরণ বিধিমালা লঙ্ঘনের দায়ে তাকে আজ কমিটির সামনে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সাংবাদিকের ওপর চড়াও হওয়ার ঘটনায় চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীকে নোটিশ দেওয়া হয়। 

যুগান্তরের প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ায় কোনো প্রার্থী আচরণবিধি মানেননি। কুষ্টিয়া-৩ সদর আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহবুবউল আলম হানিফ এমপি বৃহস্পতিবার বেলা ১২টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া কুষ্টিয়া-৩ স্বতন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ার তনুও দলবল নিয়ে মোটরসাইকেল র‌্যালি নিয়ে এসে মনোনয়ন জমা দেন। পরে কুষ্টিয়া-৪ স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের সাবেক এমপি আব্দুর রউফ নেতাকর্মীদের বহর নিয়ে এসে মনোনয়ন জমা দেন। এ সময় জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. এহতেশাম রেজা বেশ কয়েকজন প্রার্থীকে মৌখিকভাবে সতর্ক করে দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম