Logo
Logo
×

জাতীয়

সিপিটিইউ’র সেমিনারে বক্তারা

স্বচ্ছতা জবাবদিহিতা বাড়াবে ‘সরকারি ক্রয় বাতায়ন’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩, ১২:২০ এএম

স্বচ্ছতা জবাবদিহিতা বাড়াবে ‘সরকারি ক্রয় বাতায়ন’

সরকারি ক্রয় বাতায়নের মাধ্যমে সরকারি কেনাকাটার নানা তথ্য নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।এই পোর্টাল থেকে ক্রয় সম্পর্কিত বিভিন্ন দিক জানতে পারছেন দেশের জনগণ। সেই সঙ্গে নীতিনির্ধারক, ক্রয়কারী, দরপত্রদাতা ও বিশেষজ্ঞসহ এখান থেকে তথ্য নিয়ে সরকারি ক্রয় পর্যবেক্ষণে ভূমিকা রাখতে পারছেন। ফলে সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে এবং  আরও অনেক বাড়ানো সম্ভব।

মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেল এবং সিপিটিইউ এর পরামর্শক প্রতিষ্ঠান ডিনেটের ব্যবস্থাপনায় সরকারি ক্রয়ে নাগরিকদের সম্পৃক্ত করার লক্ষ্যে সিটিজেন পোর্টাল’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডাইম্যাপ) প্রকল্পের আওতায় এ সেমিনারের আয়োজন করা হয়।

সিপিটিইউ’র মহাপরিচালক শোহেলের রহমান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংকের লিড প্রকিউরমেন্ট স্পেশালিস্ট নাগারা জুদু থালুরি। বক্তব্য রাখেন পিটিইউ’র পরিচালক (অতিরিক্তসচিব) মির্জা আশফাকুর রহমান।

সেমিনারে সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা ও সরকারি ক্রয় বাতায়ন বিষয়ে একটি উপস্থাপনা দেন ডিনেটের ডাটা এনাটিলিকিস এক্সপার্ট আন্দালিব বিন হক। টেকসই সরকারি ক্রয়নীতি (এসপিপি) প্রয়োগ বিষয়ে উপস্থাপনা দেন বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (যুগ্মসচিব) মোহাম্মদ আতিকুরর হমান। 

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সেমিনারে বক্তারা বলেন, সরকারের লক্ষ্য অর্জনে প্রতি বছর উন্নয়ন বাজেটে বরাদ্দ বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে সরকারি ক্রয়ে ব্যয়ের পরিমাণ। বর্তমানে জাতীয় বাজেটের প্রায় এক তৃতীয়াংশ এবং বার্ষিক উন্নয়নকর্মসূচির (এডিপি) ৮০ শতাংশই ব্যয় হচ্ছে সরকারি ক্রয়ে। বড় অঙ্কের এ ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে নাগরিক সম্পৃক্ততা। কারণ নাগরিকদের অর্থে ও তাদের জন্যই এই সরকারি কেনাকাটা।

সেমিনারে জানানো হয়, সরকারি ক্রয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা, দক্ষতা, প্রতিযোগিতা, অর্থের অর্থমূল্য নিশ্চিত করতে নানা উদ্যোগ নিচ্ছে সিপিটিইউ।

নাগরিক সম্পৃক্ততাও এসব উদ্যোগের অংশ। সরকারি ক্রয়ের তথ্য নাগরিকদের জানাতে ‘সরকারি ক্রয় বাতায়ন’ নামে সিটিজেন পোর্টাল চালু করেছে সিপিটিইউ। এর মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত তথ্য প্রাপ্তির সুযোগ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম