Logo
Logo
×

জাতীয়

মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পে‌লেন অধ্যাপক এবিএম আব্দুল্লাহ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২৩, ১১:২০ পিএম

মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পে‌লেন অধ্যাপক এবিএম আব্দুল্লাহ

বাংলা একাডেমির মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার-২০২৩ এ ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এমিরেটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। এর আগে একই প্রতিষ্ঠান থেকে ফেলোশিপ গ্রহণ করেন প্রখ্যাত এই মেডিসিন বিশেষজ্ঞ।

শনিবার বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভায়-২০২৩ প্রখ্যাত এই চিকিৎসককে সম্মাননা স্মারক প্রদান করা হয়। বাংলা‌দে‌শে তি‌নিই প্রথম চি‌কিৎসক যি‌নি এই সা‌হিত‌্য পুরস্কা‌রে ভূ‌ষিত হ‌লেন। অধ্যাপক এবিএম আব্দুল্লাহ নিজেই শ‌নিবার যুগান্তর‌কে এ তথ্য নিশ্চিত করেছেন।

নিজের অনুভূতি প্রকাশ করে যুগান্তর‌কে তিনি বলেন, বাংলা একাডেমি আমাকে মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার-২০২৩ প্রদান করেছে। এর আগে ২০১৬ সা‌লে তারা আমাকে ফেলোশিপ দিয়েছিল। তাদের এ উদ্যোগে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। এ পুরস্কারের মাধ্যমে দেশ ও জাতির প্রতি আমার দায় আরও বৃদ্ধি পেয়েছে। আমাকে সম্মানিত করায় বাংলা একাডেমির প্রতি আমি কৃতজ্ঞ।

স্বনামধন‌্য এই চি‌কিৎসক আরও ব‌লেন, অর্জিত জ্ঞা‌নের আলোকে দেশ বি‌দে‌শের চি‌কিৎসা বিজ্ঞা‌নের উন্ন‌তি‌তে স‌র্বোচ্চ দি‌য়ে চেষ্টা কর‌ছি। চি‌কিৎসা বিষ‌য়ে আমার লেখা একা‌ধিক বই দেশ ও বি‌দে‌শের বি‌ভিন্ন মে‌ডি‌কেল ক‌লেজ ও মে‌ডি‌কেল বিশ্ববিদ‌্যাল‌য়ে পড়া‌নো হয়।

এর আগে বাংলা একাডেমি প্রাঙ্গণে এক অনাড়ম্বর আয়োজনের মাধ্যমে অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম