Logo
Logo
×

জাতীয়

ইসির কাছে যেসব বিষয় জানতে চাইল কমনওয়েলথ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২৩, ০৩:৩৮ পিএম

ইসির কাছে যেসব বিষয় জানতে চাইল কমনওয়েলথ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিস্থিতি আছে কিনা, সে বিষয়ে কমনওয়েলথের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছে।

রোববার আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমনওয়েলথ প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দলে ছিলেন চার সদস্য।

বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, বাংলাদেশে যে নির্বাচন হয় সেটা কোন পদ্ধতিতে হয় তা জানতে চেয়েছে কমনওয়েলথের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল। ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, ভোট কীভাবে নেওয়া হবে। ভোট স্বচ্ছ করতে হলে রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারের কাজ কী।

সচিব আরও বলেন, বাংলাদেশের নির্বাচনের আইনকানুন, বিধিবিধান, নির্বাচনের দিনে যানবাহন ব্যবস্থাপনার বিষয়ে ইসির কাছ থেকে অবহিত হতে এসেছিলেন তারা। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন কমিশনের পক্ষে সব কিছু তাদের কাছে উল্লেখ করেছেন। এটা যেহেতু তাদের প্রাক-নির্বাচনি দল, এই দল কমনওয়েলথে যাবেন এবং রিপোর্ট দাখিল করবেন। পরে পূর্ণাঙ্গ টিম আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন।

রাজনৈতিক বিষয় আলোচনা হয়েছে কি? এমন প্রশ্নের জবাবে ইসির মুখপাত্র বলেন, তাদের সঙ্গে রাজনৈতিক কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, আইনকানুন ও বিধিবিধান নিয়ে কথা হয়েছে। কীভাবে ভোটাররা ভোট দেবেন, কীভাবে প্রতিবন্ধী ব্যক্তিরা ভোট দেবেন— এসব বিষয়ে জানতে চেয়েছেন। ভোটগ্রহণ কর্মকর্তা ও বিদেশে যারা আছেন, তারা কীভাবে ভোট দেবেন— এ বিষয়েও তারা জানতে চেয়েছেন। তাদের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম