Logo
Logo
×

জাতীয়

কাঠমিস্ত্রি আব্বাস হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩, ০৭:৪৫ পিএম

কাঠমিস্ত্রি আব্বাস হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

২০ বছর আগে রাজধানীর পল্লবীতে কাঠমিস্ত্রি শেখ মো. আব্বাস হত্যা মামলায় ১০ আসামির মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। অপর ৬ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তারা খালাস পেয়েছেন।

মঙ্গলবার ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন এ রায় দেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- পঞ্চনন্দ সরকার, আ. ছাত্তার ওরফে ল্যাংড়া ছাত্তার, লক্ষণ ও স্বপন। দণ্ডের পাশাপাশি প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে তাদের আরও ছয় মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে পঞ্চনন্দ সরকার কারাগারে ছিলেন। রায়ের আগে তাকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়। অপর তিন আসামি পলাতক থাকায় আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

খালাস পাওয়া আসামিরা হলেন, জুয়েল ওরফে আবুল খায়ের, দুখাই ওরফে গণেশ চন্দ্র শীল, নীলকান্ত মণ্ডল, ভবেন চন্দ্র সরকার, শামীম ও সিরাজ ওরফে সিরাজুল ইসলাম।

গত ৩ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ ধার্য করেন। এরপর কয়েক দফা পেছানো হয় রায়ের তারিখ।

মামলার বিবরণ থেকে জানা গেছে, ভিকটিম শেখ মো. আব্বাস সঙ্গী মনির হোসেনের সঙ্গে কাজ শেষে ২০০৩ সালের ১১ মে রাত দেড়টার দিকে বাসায় ফিরছিলেন। পথে উত্তর কালশী এলাকায় রাস্তার ওপর আব্বাসকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে।

ঘটনার পরদিন আব্বাসের ভাই শেখ আক্কাস আলী পল্লবী থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০০৪ সালের ১৩ জুন পল্লবী থানার সাব-ইন্সপেক্টর মিরাশ উদ্দিন আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেন। পরে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ১২ জনের সাক্ষ্যগ্রহণ করেন।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম