Logo
Logo
×

জাতীয়

সিনিয়র এডভোকেট হওয়া মানে বিচারপতিদের ভুল ধরা: প্রধান বিচারপতি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ০৮:২৩ পিএম

সিনিয়র এডভোকেট হওয়া মানে বিচারপতিদের ভুল ধরা: প্রধান বিচারপতি

সিনিয়র এডভোকেট হওয়া মানে বিচারপতিদের ভুল ধরা বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি জনাব ওবায়দুল হাসান।

শনিবার ঢাকা আইনজীবী সমিতি কর্তৃক আয়োজিত নবীন আইনজীবীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, আপনাদের যাদের আমরা হাইকোর্টে এনরোলমেন্ট দিচ্ছি বা আপিলেড ডিভিশনে এনরোলমেন্ট দিচ্ছি বা সিনিয়র আইনজীবী করেছি। তাদের কে আমি সবসময় বলি আপনারা যারা সিনিয়র এডভোকেট এর লাইসেন্স নিয়েছেন। সিনিয়র এডভোকেট হওয়া মানে বিচারপতিদের ভুল ধরা। সিনিয়র এডভোকেটদের সার্টিফিকেটে লিখতে হয় যে, এই জাজমেন্টটা এই কারণে ভুল। এটা বলার মতো কয়জন আইনজীবী আছে? যারা আমরা পাঁচজন-ছয়জন আপিল বিভাগের বিচারপতি রায় দিলাম সেই রায়টাতে একটা ভুল ধরা। যে এই ভুলটা হয়ে গেছে বা এই ফ্যাক্টটা সামনে আসেনি। সামনে আসলে হয়তো রায় অন্যরকম কিছু হতো। এইরকম সার্টিফিকেট যিনি দিতে পারবেন। এইরকম যোগ্যতা যার হবে তিনি সিনিয়র আইনজীবী হবেন। 

তিনি বলেন, সিনিয়র এডভোকেট সাহেবরা যদি সেটা কোটেশনে সেটা বলতে না পারে। ন্যাচারালি যদি আমাকে বলতে হয়। আমি চিফ জাস্টিস হিসেবে বলেছি দুই একদিন। সিনিয়র আইনজীবী বলুন আর আপিলেড ডিভিশনের আইনজীবী বলুন সেটা কিন্তু রিকল করার ক্ষমতা আছে। দেওয়ার যেমন ক্ষমতা আছে রিকল করারও ক্ষমতা আছে।

প্রধান বিচারপতি বলেন, আমার আগে যখন হাসান ফয়েজ সিদ্দিকী সাহেব জুডিশিয়াল সার্ভিস কমিশনের দায়িত্বে ছিলেন আমিও তার সঙ্গে কাজ করেছি বছর দেড়েক। আমি দেখেছি যে প্রতিযোগিতামূলক পরীক্ষায় তারা উত্তীর্ণ হয়েছে। সেই প্রতিযোগিতামূলক পরীক্ষার কাছাকাছি পরীক্ষা যদি আমরা না দেই তাহলে তাদের সাথে আমাদের অনেক গ্যাপ হয়ে যাবে। এডভোকেট সাহেবরা যদি তাদের কাছাকাছি না থাকে তাহলে জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষার মধ্য দিয়ে যারা জুডিশিয়াল অফিসার হয়েছেন তারা একদিন ব্লান্ড হয়ে যাবে। এই কথাটি আমি সবসময় বলি, সুপ্রিম কোর্টের বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়েও বলি।

এর আগে প্রধান বিচারপতি জনাব ওবায়দুল হাসানের আগমন উপলক্ষে তাকে ফুলেল শুভেচ্ছা জানান ঢাকা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব এ.এইচ. এম. হাবিবুর রহমান ভুঁইয়া (জিন্না) এবং বাংলাদেশ বার কাউন্সিলের সম্মানিত ভাইস চেয়ারম্যান জনাব সৈয়দ রেজাউর রহমান ও ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক। এ সময় নবীন আইনজীবীসহ অন্যান্য সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম