Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশের মানবাধিকার

জাতিসংঘের পর্যালোচনা সভা ১৩ নভেম্বর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০৯:৪২ পিএম

জাতিসংঘের পর্যালোচনা সভা ১৩ নভেম্বর

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশ্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা ব্যবস্থার অধীনে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে পর্যালোচনা সভা হবে। আগামী ১৩ নভেম্বর জেনেভা প্যালাইস ডেস নেশনস-এ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মিডিয়া এডভাইজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। বাংলাদেশকে পর্যালোচনার জন্য দায়িত্বপ্রাপ্ত তিন প্রতিনিধি (‘ট্রয়কা’) দেশ হচ্ছে কিউবা, পাকিস্তান ও রোমানিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিলের বিশ্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপের এক বৈঠকে চতুর্থ বারের মতো বাংলাদেশের মানবাধিকার সংক্রান্ত বিষয়াবলীর পর্যালোচনা করা হবে। ইউপিআর ওয়ার্কিং গ্রুপের ৬-১৭ নভেম্বরের বৈঠকে যে ১৪ দেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচিত হবে বাংলাদেশ সেগুলোর মধ্যে অন্যতম। এর আগে ফেব্রুয়ারি ২০০৯, এপ্রিল ২০১৩ ও মে ২০১৮ তে বাংলাদেশ নিয়ে পর্যালোচনা অনুষ্ঠিত হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইউপিআর ওয়ার্কিং গ্রুপ মানবাধিকার বিষয়ক কাউন্সিলের ৪৭ সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত। তবে জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের প্রত্যেকেই কোনো রাষ্ট্রের এই পর্যালোচনায় অংশগ্রহণ করতে পারে। পর্যালোচনাগুলো যে নথিপত্রের ভিত্তিতে হয়ে থাকে তা হলো, জাতীয় প্রতিবেদন-পর্যালোচিত দেশের পেশকৃত প্রতিবেদন, স্বতন্ত্র মানবাধিকার বিশেষজ্ঞ ও গ্রুপ-যা স্পেশাল প্রসিডিউরস হিসাবে পরিচিত, বিভিন্ন মানবাধিকার চুক্তি তদারক কমিটি এবং জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রতিবেদনে সন্নিবেশিত তথ্য; জাতীয় মানবাধিকার প্রতিষ্ঠান, আঞ্চলিক সংস্থা ও নাগরিক সমাজের গোষ্ঠীসমূহসহ অন্যান্য অংশীজনের দেওয়া তথ্য। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম