Logo
Logo
×

জাতীয়

রফিকুল হক দাদুভাইয়ের ২য় মৃত্যুবার্ষিকী আজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১২:১৭ এএম

রফিকুল হক দাদুভাইয়ের ২য় মৃত্যুবার্ষিকী আজ

বিশিষ্ট শিশুসাহিত্যিক, ছড়াকার, সাংবাদিক, নাট্যকার ও জাতীয় শিশু-কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাটের প্রতিষ্ঠাতা পরিচালক রফিকুল হক দাদুভাইয়ের আজ ২য় মৃত্যুবার্ষিকী। ২০২১ সালের ১০ অক্টোবর তিনি ৮৫ বছর বয়সে রাজধানীর মুগদায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। 

রফিকুল হক দাদুভাইয়ের জন্ম ১৯৩৭ সালের ৮ জানুয়ারি। তার গ্রামের বাড়ি রংপুরের কামাল কাচনায়। তিনি ১৯৭৪ সালে শিশু-কিশোরদের সংগঠন চাঁদের হাট প্রতিষ্ঠা করেন। এর আগে তার পরিকল্পনায় এবং তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাঁদের হাট’ নামে ছোটদের একটি পাতা বের হতো। তখন থেকে তিনি ‘দাদুভাই’ নামে পরিচিতি পান।

রফিকুল হক দাদুভাই যুগান্তরের ফিচার এডিটর ছাড়াও ওই প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে নব্বই দশকে দৈনিক জনতার নির্বাহী সম্পাদক ছিলেন তিনি। এছাড়া দৈনিক পয়গাম, দৈনিক লাল-সবুজ, আজাদে কাজ করেছেন। ১৯৭৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ‘কিশোর বাংলা’র ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রফিকুল হক দাদুভাই ২০০৯ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। এছাড়া বাংলাদেশ শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ দেশে ও দেশের বাইরে বিভিন্ন পুরস্কার পেয়েছেন।

আশির দশকে বাংলাদেশ টেলিভিশনের জন্য ‘নিধুয়া পাথার কান্দে’ নামে একটি নাটক লিখেছিলেন তিনি, যা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। ‘বর্গি এলো দেশে’, ‘একাত্তরের বিচ্ছু বশির’সহ তার প্রকাশিত বইয়ের সংখ্যা সাতটি।

তার মৃত্যু দিবস উপলক্ষ্যে চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদ ও শাখা সংগঠনের উদ্যোগে মিলাদ মাহফিল, দোয়া ও স্মরণসভা অনুষ্ঠিত হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম