Logo
Logo
×

জাতীয়

বাড়ি ফিরল জোড়া লাগানো শিশু ওমর ফারুক ও আবু বকর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ১১:০৭ পিএম

বাড়ি ফিরল জোড়া লাগানো শিশু ওমর ফারুক ও আবু বকর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসা শেষে সুস্থ ও আলাদা হয়ে পেটে ও বুকে জোড়া লাগানো শিশু ওমর ফারুক ও আবু বকর বাড়ি ফিরল। 

সফল অস্ত্রোপচারের মাধ্যমে পৃথকীকরণ শেষে সুস্থ হয়ে বুধবার বাড়ি ফেরা উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে সংবাদ সম্মেলন ও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর তারা বাবা-মাসহ আত্মীয়দের সঙ্গে বাড়ি ফিরল। 

এই সময় বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ দুই শিশুর মা-বাবার হাতে ছাড়পত্র ও উপহারসামগ্রী তুলে দেন। উপাচার্য শিশু দুটির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া চিকিৎসা সহায়তার অর্থের চেকও তুলে দেন।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সব ধরনের জটিল কঠিন রোগের চিকিৎসা দেওয়া হয়। সেবার মান বৃদ্ধি পাওয়ায় এখানে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগে শুধু ওমর ফারুক ও আবু বকরের জটিল অস্ত্রোপচার হয়নি, এর আগেও এখানে বহু জটিল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। 

দেশে প্রথমবারের মতো স্বল্প খরচে সফল লিভার প্রতিস্থাপন করেছি। আমাদের সুপার স্পেশালাইজড হাসপাতালে প্রতি সপ্তাহে দুটি করে কিডনি ট্রান্সপ্ল্যান্ট করছি। এছাড়াও দেশে প্রথমবারের মতো সফল ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট করতে সক্ষম হয়েছি। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনা ও সহায়তায় টুঙ্গিপাড়ার পেটে ও বুকে জোড়া লাগানো ৭৮ দিন বয়সি শিশু আবু বকর ও ওমর ফারুকের দেহে বিএসএমএমইউ শিশু সার্জারি বিভাগের চিকিৎসকরা কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে সফলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম