Logo
Logo
×

জাতীয়

ফাটকা ব্যবসায়ীদের বিষয়ে সতর্ক থাকতে বললেন শিল্পমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৩ পিএম

ফাটকা ব্যবসায়ীদের বিষয়ে সতর্ক থাকতে বললেন শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, আশির দশক থেকে শিল্প ব্যাংক ও শিল্প ঋণ সংস্থার যে যাত্রা, তাকে সামনে এগিয়ে নিয়েছে নন-ব্যাংক ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন-এনবিএফআই। হোম লোন থেকে শুরু করে সব জায়গায় ক্ষুদ্র ব্যবসায়ী যারা আছেন, বাজারভিত্তিক যেখানে প্রয়োজন পড়ছে, সেখানেই এনবিএফআই এগিয়ে যাচ্ছে। 

এনবিএফআইকে উদ্দেশ করে শিল্পমন্ত্রী বলেন, যারা ফাটকা ব্যবসায়ী আছে, ফটকা বাজার যেটাকে বলে, সেখানে নিশ্চয়ই আপনাদের সজাগ দৃষ্টি আছে। সেখানে যেন অসাধু ব্যবসায়ীরা কোনো ধরনের সুযোগ নিতে না পারে, অন্যভাবে জাতীয় অর্থনীতিতে তারা যেন কোনোরকম প্রভাব ফেলতে না পারে সেদিকেও সজাগ দৃষ্টি রাখতে হবে।

বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) যৌথ উদ্যোগে বুধবার অনুষ্ঠিত ‘এনবিএফআই সংযোগ ২০২৩' এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দিনব্যাপী সংযোগের উদ্বোধন করেন মন্ত্রী।

শিল্পমন্ত্রী বলেন, ব্যাংকবহির্ভূত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম আরও গতিশীল করতে গ্রাহকদের মধ্যে আস্থার জায়গা তৈরি করা দরকার। এরই মধ্যে মানুষের মধ্যে এনবিএফআই নিয়ে একটা আস্থার জায়গা তৈরি হয়েছে। ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংক ফিন্যান্সিয়াল ইন্সটিটিউশনগুলো দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা পালন করছে। 

নূরুল মজিদ বলেন, ব্যাংক জমি ও অবকাঠামো করে দেয় কিন্তু এরপর মূলধন দেওয়ার মতো কেউ থাকে না। এই জায়গাটি পূরণ করতে সক্ষম হয়েছে এনবিএফআই।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ বলেন, ব্যাংক বড় বড় শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠতে সাহায্য করেছে, তবে ছোট ছোট প্রতিষ্ঠান গড়ে ওঠার ক্ষেত্রে এনবিএফআইয়ের অনেক অবদান রয়েছে। গত বছর থেকে এনবিএফআই মেলা, সংযোগ শুরু করেছি। এর মাধ্যমে অর্থনীতির যে বড় ধরনের উদ্দেশ্য রয়েছে তার সঙ্গে এনবিএফআইকে যুক্ত করার একটি প্রয়াস এ আয়োজন।

শুভেচ্ছা বক্তব্যে বিএলএফসিএ চেয়ারম্যান গোলাম সরওয়ার ভূঁইয়া বলেন, শিল্পায়নের অবদানের সঙ্গে এনবিএফআইয়ের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের অধিকাংশ বড় বড় শিল্প প্রতিষ্ঠান তাদের দ্রুত অর্থায়ন বা বিকল্প অর্থায়ন প্রয়োজন হলে তারা এনবিএফআইতে আসে। এনবিএফআই ঘরে বসে থাকছে না, গ্রাহকের দোরগোড়ায় যাচ্ছে। গ্রাহকের প্রয়োজন জেনে তার চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় ডকুমেন্টেশন সেখানে করে ফেলে। সেক্ষেত্রে ব্যাংকে গিয়ে কাগজপত্র নিয়ে যেসব জটিলতা রয়েছে তা হচ্ছে না, এনবিএফআই গ্রাহকের কাছে গিয়ে কাজগুলো করছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম