Logo
Logo
×

জাতীয়

ভূমি অধিগ্রহণে বাড়তি অর্থ ব্যয়ে সতর্কতার নির্দেশ প্রধানমন্ত্রীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৫ পিএম

ভূমি অধিগ্রহণে বাড়তি অর্থ ব্যয়ে সতর্কতার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণে যাতে বাড়তি ব্যয় না হয়, সেজন্য সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এখন থেকে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে আগেভাগেই ওই এলাকার ছবি তুলে রাখতে হবে। এতে যে স্থান অধিগ্রহণ করা হবে, সেখানে যাতে কেউই হঠাৎ করে বাড়িঘর করতে না পারে। বাঁশ, ইট বা টিন দিয়ে ঘর বানিয়ে যাতে বাড়তি অর্থ নিতে না পারে। 

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশ দেন তিনি। এছাড়া চাঁদপুর মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটসহ ১৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। 

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান। 

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, ভুল নকশায় নিচু সেতু করায় বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। সেতু নিচু হওয়ায় এখন মাঝখানে ভেঙে আবার নতুনভাবে তৈরি করতে হচ্ছে। এর সঙ্গে অর্থ ও সময় দুটোরই ক্ষতি হচ্ছে। এজন্য সেতু নির্মাণে সঠিক নকশা তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। 

তিনি বলেন, কোথাও সেতু নির্মাণ করতে হলে সঠিক সম্ভাব্যতা সমীক্ষার পর নকশা ঠিকমতো করে তারপরই করতে হবে। ‘নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে এমন নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সোলার প্যানেল তৈরির ক্ষেত্রে সঠিক উচ্চতা রাখারও নির্দেশ দিয়েছেন তিনি। কারণ, সেখানে নিচে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। প্যানেলের নিচে যাতে ফসল চাষ করা যায়। এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা যেসব প্রকল্প উদ্বোধন করছি, এগুলো অনেক আগে শুরু হয়েছে। এখন শেষ করা হচ্ছে। এখানে নির্বাচনের কোনো বিষয় নেই।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বর্তমান সরকার গণতান্ত্রিক সরকার। তাই নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে চায়। সেজন্য যদি ভোটারদের সন্তুষ্ট করতে চায়, সেখানে দোষের কিছু নেই। বিশ্বের সব দেশেই এটা হয়। তবে আমরা কোনো নির্বাচনি প্রকল্প হাতে নিচ্ছি না। যেমন: ভারতে ভোটের আগে তরুণদের জন্য নির্বাচনি প্রকল্প নেওয়া হয়। ব্রিফিংয়ে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন এবং পরিসংখ্যান তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম