Logo
Logo
×

জাতীয়

যুদ্ধ বাধলেও সর্বজনীন পেনশন নিয়ে সংশয় নেই

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ০৯:২২ পিএম

যুদ্ধ বাধলেও সর্বজনীন পেনশন নিয়ে সংশয় নেই

সরকার পরিবর্তন হোক, করোনাভাইরাস মহামারি আবার ফিরে আসুক বা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো নতুন কোনো যুদ্ধ বাধলেও সর্বজনীন পেনশন নিয়ে কোনো সংশয় নেই। কারণ জাতীয় সংসদে আইন পাশের মাধ্যমে কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। 

এছাড়া পেনশনের অর্থ জমাদানকারীর নিজস্ব অ্যাকাউন্টেই থাকবে। আর এ তহবিলের অর্থ সরকারি ট্রেজারি বিল ও বন্ডের মতো নিরাপদ স্থানে বিনিয়োগ করা হবে। তাই পেনশন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে আলোচনা হচ্ছে- তা ভিত্তিহীন। 

মঙ্গলবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

রাজধানীর মতিঝিলে এমসিসিআই আয়োজিত আলোচনা সভায় জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান বলেন, পেনশন স্কিম সম্পদ নয়, এটি সুরক্ষা। সরকারি হিসাবে ২০৪১ সাল নাগাদ দেশে বয়স্ক মানুষের সংখ্যা ৩ কোটি ৬০ লাখে পৌঁছবে। এসব মানুষের সুরক্ষার কথা ভেবে সরকার পেনশন স্কিম চালু করেছে। সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন ও জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। 

তিনি আরও বলেন, এ তহবিলের অর্থ কোথায় বিনিয়োগ করা হবে- তা বিস্তারিত বিধিমালায় উলে­খ থাকবে। প্রাথমিকভাবে সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগের চিন্তা রয়েছে। এমসিসিআই সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। 

শ্রম আইনে প্রভিডেন্ট ফান্ডের মতো পেনশন স্কিমকে বাধ্যতামূলক করা যেতে পারে- বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত এক ব্যক্তির পরামর্শের পরিপ্রেক্ষিতে ইজদানি খান বলেন, পেনশন স্কিম মূলত স্বেচ্ছাধীন। কোনো প্রতিষ্ঠান চাইলে অংশ নেবে, চাইলে অংশ নেবে না, এটা তাদের ব্যাপার। 

প্রশ্নোত্তর পর্বে অপর একটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি জানতে চান- অতীতে রাজনৈতিক আক্রোশে অনেক প্রকল্প বাতিল হতে দেখা গেছে।

পেনশন স্কিমের ক্ষেত্রেও এমন আশঙ্কা আছে কিনা- এর জবাবে ইজদানি খান বলেন, আইনের মাধ্যমে পেনশন কর্তৃপক্ষ গঠন হয়েছে। আইনের মাধ্যমে পেনশনের চাঁদা গ্রহণ করা হচ্ছে। এতে কোনো সমস্যা হওয়ার সুযোগ নেই। পেনশনের চাঁদা কর রেয়াতযোগ্য ও পেনশনের মুনাফাও করমুক্ত। 

সরকারি কর্মচারীদের মতো পেনশনের অর্থ তুলতে চাঁদাদাতাদের যাতে হয়রানি হতে না হয়- এমন পরামর্শের জবাবে ইজদানি খান বলেন, পেনশনের অর্থ সঞ্চয়পত্রের মতো ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে চাঁদাদাতার ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। তাই হয়রানির সুযোগ নেই। 

স্বাগত বক্তব্যে এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, রাষ্ট্রের দায়িত্ব হলো জনগণকে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে নিয়ে আসা। সর্বজনীন পেনশন স্কিম বর্তমান প্রেক্ষাপটে সরকারের সাহসী ও বলিষ্ঠ পদক্ষেপ। এ কঠিন সময়ে এ পদক্ষেপ নাগরিকদের স্বস্তি দেবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম