Logo
Logo
×

জাতীয়

বৃষ্টি ঝরবে আরও ৫ দিন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ০১:৪৩ পিএম

বৃষ্টি ঝরবে আরও ৫ দিন

চলতি মাসে দেশজুড়ে বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। তবে আজকের পর থেকে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর, যা চলবে আগামী বুধবার পর্যন্ত। এর পর কমবে বৃষ্টি। এ সময় বাড়তে পারে তাপমাত্রাও। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, দেশের সব বিভাগেই এ মাসজুড়ে থেমে থেমে বৃষ্টি হবে। আজকের পর থেকে ১৬ আগস্ট পর্যন্ত বৃষ্টি থাকবে। ১৪ তারিখে বৃষ্টি একটু কমতে পারে। এর পর আরও দুদিন বৃষ্টি হবে।
তিনি আরও জানান, বুধবারের পর কমতে থাকবে বৃষ্টি। এর পর বাড়তে থাকবে তাপমাত্রা।  

এদিকে শুক্রবার সকাল ৭টা থেকে পরবর্তী ১২ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকতে পারে। সেই সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অনেক জায়গায় আজ বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। 

শনিবারের পর আবহাওয়ার সামান্য পরিবর্তনও আসতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। শনিবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আরও পড়ুন: আজ ও আগামীকালের আবহাওয়া জানবেন যেভাবে

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ঢাকাসহ দেশের অর্ধেকের বেশি এলাকায় অবস্থান করছে শক্তিশালী মৌসুমি বায়ু, যে কারণে এসব এলাকায় বৃষ্টিপাত বাড়তে পারে।

এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবারের পর আবহাওয়ার সামান্য পরিবর্তন আসতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম