Logo
Logo
×

জাতীয়

সাইবার হামলা এড়াতে ইসিতে সার্ট গঠন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:৫৮ পিএম

সাইবার হামলা এড়াতে ইসিতে সার্ট গঠন

সম্ভাব্য সাইবার হামলা এড়াতে কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (সার্ট) গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। 

বড় ধরনের সাইবার হামলা থেকে ইসির কর্মকর্তাদের কম্পিউটার বা ল্যাপটপে জাতীয় পরিচয়পত্রের তথ্যভান্ডার আক্রান্তের আশঙ্কা থেকে বৃহস্পতিবার এ টিম গঠন করা হয়েছে। একইসঙ্গে ইসির কর্মকর্তা-কর্মচারীদের কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইল ব্যবহারে সচেতনতা তৈরি করতে প্রশিক্ষণ দিয়েছে ইসির বিশেষজ্ঞ টিম। 

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর এসব কর্মসূচির বিষয়ে যুগান্তরকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, তথ্যভান্ডার নিরাপদ আছে। ঝুঁকি মোকাবিলার আগাম প্রস্তুতি হিসাবে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে। 

সূত্র জানায়, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম অ্যানালিস্ট আক্তারুজ্জামানকে আহ্বায়ক করে সার্ট গঠন করা হয়েছে। 

৮ সদস্যের টিমে আরও রয়েছেন, উপ-প্রকল্প পরিচালক (ডাটাবেজ) মেজর মো. মামুনুর রশীদ, রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মোহাম্মদ সোহাগ, প্রোগ্রামার মো. সিরাজুল ইসলাম, নেটওয়ার্ট কনসালট্যান্ট মো. শওকত আকবর মুন্সি, ডাটাবেজ কনসালট্যান্ট টিপু সুলতান, সহকারী প্রোগ্রামার নুসরাত জাহান উর্মি এবং সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম। 

এ কমিটির কাজগুলোর মধ্যে রয়েছে-গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসাবে নির্বাচন কমিশনের জরুরি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করা; সাইবার বা ডিজিটাল হামলা হলে এবং সাইবার বা ডিজিটাল নিরাপত্তা বিঘ্নিত হলে তাৎক্ষণিকভাবে প্রতিকারের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ও সম্ভাব্য ও আসন্ন সাইবার বা ডিজিটাল হামলা প্রতিরোধের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া। 

সূত্র আরও জানায়, নির্বাচন কমিশন সচিবালয় ও নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের কর্মকর্তা-কর্মচারীদের দাপ্তরিক কম্পিউটারসহ ব্যক্তিগত কম্পিউটার/মোবাইলে ইন্টারনেটের নিরাপদ ব্যবহারে সচেতনতা তৈরি করতে প্রশিক্ষণ দেওয়া হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম