Logo
Logo
×

জাতীয়

হিউম্যান রাইটস ওয়াচের একাত্মতা

অধিকার কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের আহ্বান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১০:১১ পিএম

অধিকার কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের আহ্বান

মানবাধিকার সংগঠন অধিকারের কর্মকর্তাদের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের বিচার অব্যাহত রাখার নিন্দা জানিয়ে তাদের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। 

বৃহস্পতিবার আরও ১৮টি মানবাধিকার সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে দেওয়া এক বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ এ আহ্বান জানায়। 

বিবৃতিতে ১৮ মানবাধিকার সংগঠন বলেছে, বাংলাদেশের মানবাধিকার সংগঠন অধিকারের ক্রমাগত হয়রানি বন্ধে বাংলাদেশ কর্তৃপক্ষের পদক্ষেপ নেওয়া উচিত। অধিকারের কর্মকর্তা আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরউদ্দিন এলানের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ কর্তৃপক্ষের প্রত্যাহার করা উচিত।

২০১৩ সালের ১০ আগস্ট অধিকার বাংলাদেশে প্রতিবাদ বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে অত্যধিক শক্তি প্রয়োগ এবং বিচারবহিভর্‚ত হত্যাকাণ্ড নিয়ে একটি তথ্য অনুসন্ধান প্রতিবেদন প্রকাশের পর এর সেক্রেটারি ও বিশিষ্ট মানবাধিকার কর্মী আদিলুর রহমান খানকে আটক করা হয়। তাকে ৬২ দিনের জন্য পুলিশের হেফাজতে রাখা হয়েছিল, আর পরে আটক করা এলানকে ২৫ দিনের জন্য পুলিশি হেফাজতে রাখা হয়েছিল। দুজনেই পরে জামিনে মুক্তি পান।

দশ বছর পরেও আদিলুর রহমান খান এবং এলানকে ‘জাল, বিকৃত এবং মানহানিকর’ তথ্য প্রকাশের অভিযোগে বিচার করা হচ্ছে। তাদের আইনজীবীরা ঢাকার সাইবার ট্রাইব্যুনালে হয়রানির অভিযোগ করেছেন এবং বলেছেন যে এ ট্রাইব্যুনাল বিচারকে অযাচিতভাবে সমর্থন করছে। 

যৌথ বিবৃতিতে আরও বলা হয়, আটকের দশ বছর পর, এবার আদিলুর রহমান খান এবং এলানের মামলায় সমাপনী যুক্তিতর্ক শোনা যাবে এবং দোষী সাব্যস্ত হলে তাদের দশ বছর পর্যন্ত কারাদণ্ডের শাস্তি হতে পারে। এই পুরো মামলায় আদালত তাদের মানবাধিকার কাজের ক্রমাগত সমালোচনা করেছে, তারা ন্যায্য বিচারের অধিকার থেকে বঞ্চিত হয়েছে এবং সরকার তাদের অশুভ শক্তি হিসাবে চিহ্নিত করেছে। আমরা এ দুই সাহসী মানবাধিকার রক্ষকদের পাশে রয়েছি এবং বাংলাদেশ সরকারকে অবিলম্বে এবং নিঃশর্তভাবে তাদের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। 

এ বিবৃতিতে স্বাক্ষরকারী মানবাধিকার সংগঠনের মধ্যে রয়েছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অ্যান্টি-ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক, এশিয়ান ফেডারেশন এগেনইস্ট ইনভলেনটারি ডিসাপ্যারেনসেস, এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চ (মাসুম), ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, অস্ট্রেলিয়া, সিভিকাস : ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ইলিওস জাস্টিস, মোনাশ ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া, হিউম্যান রাইটস ফার্স্ট, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল কোয়ালিশন এগেইনস্ট এনফোর্সড ডিসপিয়ারেন্স (আইসিএইডি), ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ), জাপান ইনোসেন্স অ্যান্ড ডেথ পেনাল্টি ইনফরমশেন সেন্টার, মালয়েশিয়ান এগেইনস্ট ডেথ পেনাল্টি অ্যান্ড টর্চার (এমএডিপিইটি), প্রোগ্রাম এগেইনস্ট কাস্টোডিয়াল টর্চার অ্যান্ড ইমপিউনিটি (পিএসিটিআই), রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার (ওএমসিটি) এবং ক্রাইমইনফো, জাপান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম