Logo
Logo
×

জাতীয়

পান্না কায়সারের মৃত্যুতে ঘাতক দালাল নির্মূল কমিটির শোক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩, ০৯:০৬ পিএম

পান্না কায়সারের মৃত্যুতে ঘাতক দালাল নির্মূল কমিটির শোক

একাত্তরের শহিদ বুদ্ধিজীবী লেখক ও রাজনীতিবিদ শহীদুল্লাহ কায়সারের স্ত্রী পান্না কায়সারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ঘাতক দালাল নির্মূল কমিটি।

শুক্রবার এক শোক বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক পান্না কায়সার তার ইস্কাটনের বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার আকস্মিক মৃত্যুতে আমরা অত্যন্ত শোকাভিভূত। তার মৃত্যুতে আমাদের প্রগতিশীল সামাজিক সাংস্কৃতিক আন্দোলনের নেতৃত্বে যে শূন্যতার সৃষ্টি হয়েছে, তা সহজে পূরণ হওয়ার নয়। 

পান্না কায়সারের জন্ম ১৯৫০ সালের ২৫ মে। তিনি শিক্ষকতা করেছেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে। স্বাধীনতা সংগ্রামের উত্তাল সময়কালে শহীদুল্লাহ কায়সারের হাত ধরে শুরু হয় তার প্রায় সাড়ে চার দশকের পথচলা আধুনিক সাহিত্যের সঙ্গে, বাঙালি সংস্কৃতি আর প্রগতিশীল রাজনীতির সঙ্গে।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সন্ধ্যায় শহীদুল্লাহ কায়সারকে তার বাসা থেকে ধরে নিয়ে যায় আলবদর বাহিনী। এর পর তিনি আর ফেরেননি। এর পর থেকে পান্না কায়সার একা হাতে মানুষ করেছেন তার দুই সন্তান শমী কায়সার ও অমিতাভ কায়সারকে।

কিন্তু তিনি শুধু সংসার জীবনে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। তিনি শিশু-কিশোর সংগঠন 'খেলাঘর'-এর প্রেসিডিয়াম মেম্বার ছিলেন সেই ১৯৭৩ সাল থেকে। ১৯৯০-তে তিনি এই সংগঠনের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

পান্না কায়সার ১৯৯৬-২০০১ সালের জাতীয় সংসদে আওয়ামী লীগের মনোনয়নে একজন সংসদ সদস্য ছিলেন। তার দুই সন্তানের মধ্যে শমী কায়সার টেলিভিশন ও চলচ্চিত্রে একজন গুণী অভিনেত্রী হিসাবে খ্যাতি অর্জন করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম