Logo
Logo
×

জাতীয়

নাগরিকদের তথ্য ফাঁস, সংশ্লিষ্ট ব্যক্তি-প্রতিষ্ঠানের শাস্তি দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৯:৩৯ পিএম

নাগরিকদের তথ্য ফাঁস, সংশ্লিষ্ট ব্যক্তি-প্রতিষ্ঠানের শাস্তি দাবি

নাগরিকদের তথ্য নিরাপত্তা দিতে ব্যর্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে হয় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, এর ওপর এমন ঘটনায় চরম আতঙ্ক বিরাজ করছে নাগরিকদের মনে। আমাদের দেশে প্রযুক্তির অপব্যবহার এবং তথ্য হাতিয়ে নিয়ে সাধারণ মানুষকে নাজেহালের ঘটনা অহরহ ঘটছে। 

বক্তারা আরও বলেন, দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, কিন্তু ১ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত দায়িত্ব অবহেলা কিংবা জড়িত থাকা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনা হয়নি। সাংবিধানিক দায়িত্ব পালনে গাফিলতি থাকার কারণে আমরা ভেবেছিলাম প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী এবং ঘটনায় জড়িত থাকা প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে সরকার। কিন্তু শাস্তির বদলে উলটো তাদের সাড়ে ৫শ কোটি টাকার প্রকল্প দিয়ে পুরস্কৃত করা হয়েছে। আমরা চাই নিরাপত্তার পাশাপাশি দায়িত্ব অবহেলায় জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হোক।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। মানববন্ধনে আরও বক্তব্য দেন বাংলাদেশ মোবাইল ব্যবসায়ী রিচার্জ অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু, গণসংহতি আন্দোলনের সভাপতিমণ্ডলীর সদস্য বাচ্চু, জাস্টিস পার্টির চেয়ারম্যান আবুল কাশেম মজুমদার, ফুল পাখি নদী সংগঠনের সভাপতি দেলোয়ার হোসেন, সংগঠনের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, কেন্দ্রীয় সদস্য ডা. আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক শেখ ফরিদ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম