Logo
Logo
×

জাতীয়

নির্মাণসামগ্রীর দাম বাড়ায় রেট শিডিউল সমন্বয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৩:৩৩ পিএম

নির্মাণসামগ্রীর দাম বাড়ায় রেট শিডিউল সমন্বয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

নির্মাণসামগ্রীর দাম বাড়ায় রেট শিডিউল সমন্বয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

নির্মাণসামগ্রীর দাম বেড়ে যাওয়ায় রেট শিডিউল সমন্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান। 

প্রধানমন্ত্রী বলেন, জিনিসপত্রের দাম বাড়ায় বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। ফলে যে সময় প্রকল্প নেওয়া হয়েছিল সেই তুলনায় এখন দাম বৃদ্ধি পেয়েছে। তাই প্রকল্পের কাজ বাস্তবায়নে সময় সময় রেট শিডিউল সমন্বয় করতে হবে। 

এ সময় পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, আইএমইডি সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিনসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, ডলারের দাম বাড়ায় এর দাম সমন্বয় করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে ভ্যাট ও ট্যাক্স বিষয়ে যেসব মামলা রয়েছে সেসব মামলা আইন মন্ত্রণালয়ের আলোচনা করে দ্রুত নিষ্পত্তি করতে বলেছেন প্রধানমন্ত্রী। 

অপর একটি প্রকল্প অনুমোদন করতে গিয়ে তিনি বলেন, উপকূলীয় এলাকায় যে কোনো প্রকল্প করতে গেলে সাবধানে হাত দিতে হবে। কারণ সেখানে কাটামাটির বিষয় আছে। সেই সঙ্গে শত শত চ্যানেল আছে। অনেক জীব বসবাস করে। তাই ওই এলাকায় কাজ করতে ৩/৪ বার ভাবতে হবে। 

এ ছাড়া মৌসুমী শাকসবজি ও ফল সংরক্ষণসহ বিদেশের মতো ফল শুকিয়ে বাজারজাত করার নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। এ প্রসঙ্গে তিনি বলেন, ভিয়েতনাম, লাওস ও থাইল্যান্ডের মতো ফল শুকিয়ে প্রক্রিয়াজাত করতে হবে। 

পরিকল্পনামন্ত্রী আরও জানান, একই এলাকায় প্রকল্প বাস্তবায়নের দ্বৈততা পরিহার করতে হবে। ওভার লেপিং হলে অপচয়ের সম্ভাবনা থাকে। এটা পরিহার করতে হবে। আমার গ্রাম আমার শহর প্রকল্প বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এর পর একই নামে যেন আর নতুন প্রকল্প না আসে। কেননা এটা একটি সমন্বিত প্রক্রিয়া। সব মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করবে। তবে যারাই গ্রামে কাজ করবে তাদের এবং ওইসব মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় থাকতে হবে।

এম এ মান্নান বলেন, বিবিএসের দুটি জরিপের ফল- যেমন আইসিটি জরিপ ও প্রায়োগিক সাক্ষরতা জরিপে ফলাফল বিষয়ে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। নারীরা এগিয়ে যাওয়ায় তিনি খুশি হয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম