Logo
Logo
×

জাতীয়

সরকারি ও বেসরকারি উদ্যোগে বিডিএস: ভূমিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ০৯:৫৩ পিএম

সরকারি ও বেসরকারি উদ্যোগে বিডিএস: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সারা দেশে জরিপ কাজে বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) করা হবে। সরকার মনে করে, যৌথভাবে ক্যাডাস্ট্রাল জরিপ (ভূমি সম্পদ জরিপ) করাটাই জনস্বার্থে সবচেয়ে কার্যকর পদক্ষেপ। 

রোববার ভূমি ভবনে এক সভায় তিনি এ সব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন ভূমি সচিব মো. খলিলুর রহমান। 

মন্ত্রী বলেন, পটুয়াখালীতে পরীক্ষামূলক বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) শুরুর মূল উদ্দেশ্য হচ্ছে দেশব্যাপী নতুন প্রযুক্তি ব্যবহার শুরুর আগে যেন ছোটখাটো ভুলত্রুটির সমাধান বের করা যায় এবং সারা দেশে যতটা সম্ভব ত্রুটিহীন জরিপ কার্যক্রম শুরু করা যায়। 

ভূমিমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, বিডিএস প্রকল্পের কর্মকর্তা-কর্মচারী এবং বেসরকারি প্রতিষ্ঠানের ভেন্ডাররা যথাযথভাবে দায়িত্বপালন করবেন।  

প্রসঙ্গত, ড্রোনসহ অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি করে সম্পাদিত বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) যেমন সময় কম লাগবে, তেমনি দুর্নীতির সম্ভাবনাও কমবে। ডিজিটাল ম্যাপ প্রস্তুত করার পর খসড়া খতিয়ান প্রস্তুত ও প্রদানের কাজও ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। 
বিডিএস-এ প্রস্তুত করা মানচিত্রের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো স্মার্ট ম্যাপ, যেখান থেকে ম্যাপে ক্লিক করেই সংশ্লিষ্ট প্লটের মালিকানার তথ্য পাওয়া যাবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম