Logo
Logo
×

জাতীয়

ভিডিওকলে অস্ত্রোপচার করিনি, আমি তখন ৩৬ হাজার ফুট উঁচুতে: ডা. সংযুক্তা 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০৬:৪৯ পিএম

ভিডিওকলে অস্ত্রোপচার করিনি, আমি তখন ৩৬ হাজার ফুট উঁচুতে: ডা. সংযুক্তা 

সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা নিতে এসে নবজাতকসহ মাহবুবা রহমান আঁখির মৃত্যুর দায় নিতে রাজি নন অভিযুক্ত ডাক্তার সংযুক্তা সাহা। তার দাবি, আঁখি তার নিয়মিত রোগী নন। তার অস্ত্রোপচারের সময় তিনি (সংযুক্তা) দেশেই ছিলেন না। তিনি ওই সময় প্লেনে ছিলেন। ভিডিওকলে অস্ত্রোপচারে অংশ নেওয়ার যে কথা বলা হচ্ছে সেটি সঠিক নয়।

আঁখি ও তার সন্তানের মৃত্যু নিয়ে তোলপাড়ের মধ্যে মঙ্গলবার রাজধানীর পরিবাগে নিজের বাসায় সংবাদ সম্মেলন ডাকেন অভিযুক্ত ডা. সংযুক্তা সাহা। সেন্ট্রাল হাসপাতালে আঁখির অস্ত্রপচারের দশ দিন পর এ বিষয়ে তার বক্তব্য জানা গেল।

'ভিডিওকলের মাধ্যমে তিনি অস্ত্রোপচার দেখছিলেন' এমন অভিযোগের কোনো ভিত্তি নেই দাবি করেন ডা. সংযুক্তা সাহা। ভ্রমণের ই-টিকিটের কপি দেখিয়ে সাংবাদিকদের তিনি বলেন, 'আমি তখন জমিন থেকে ৩৬ হাজার ফুট উঁচুতে ফ্লাইটে অবস্থান করছি। ভিডিওকলের মাধ্যমে অস্ত্রোপচার দেখার তথ্য বাস্তবতা বিবর্জিত এবং মিথ্যা৷ আমার ২৩ বছরের ক্যারিয়ারে কখনো ভিডিওকলের মাধ্যমে অপারেশান করিনি।'

ডা. সংযুক্তা সাহার অভিযোগ, সিজারিয়ান অপারেশন বন্ধ করার জন্য তিনি যে সামাজিক আন্দোলন শুরু করেছেন। এ কারণে তার বিরুদ্ধে একটা পক্ষ এসব ষড়যন্ত্র করছে। 

তিনি বলেছেন, হাসপাতাল কর্তৃপক্ষ বলছে যে, গত ১০ জুন আঁখিকে ভর্তির সময় আমার সঙ্গে নাকি যোগাযোগ করা হয়েছিল। আমি হাসপাতাল কর্তৃপক্ষকে ওপেন চ্যালেঞ্জ দিয়ে বলছি, একটি হলেও প্রমাণ হাজির করুন। যদি আপনাদের কথা বিন্দুমাত্র সত্য হয়ে থাকে, আপনারা কল রেকর্ড হাজির করুন।

 ‘যে মানুষটা দেশেই নাই তার নাম করে কেন রোগী ভর্তি করবেন? এটা কার স্বার্থে? আমি যদি অপারেশন না করি, যদি নাই থাকি, তাহলে রোগী ভর্তি করালেন কোন আক্কেলে? এটা অবশ্যই একটা বেআইনি ব্যবস্থা। এ ঘটনার জন্য একমাত্র দায়ী সেন্ট্রাল হাসপাতাল।’

এদিকে আঁখি ও তার সন্তানের মৃত্যুতে যে সেন্ট্রাল হাসপাতালের অবহেলা ছিল, গত সোমবার তা স্বীকার করে নেন ঢাকার গ্রিনরোডের নামি এ চিকিৎসা কেন্দ্রের জ্যেষ্ঠ উপপরিচালক ডা. এটিএম নজরুল ইসলাম। তবে তিনি প্রথমত সংযুক্তা সাহাকেই দায়ী করেছিলেন।

কী গাফিলতি ছিল, সে প্রশ্নে নজরুল ইসলাম বলেছিলেন, গাফিলতি ছিল প্রথমত ডা. সংযুক্তা সাহার, তারপর ওটির চিকিৎসকদের। কারণ সে সময় তারা সিনিয়র ডাক্তারদের ডাকেনি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম