Logo
Logo
×

জাতীয়

‘জেসমিন ‘হত্যা’ দেশ ও বাহিনীর ইমেজের ক্ষতি’

Icon

শেখ মামুনুর রশীদ

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ১০:৩২ পিএম

‘জেসমিন ‘হত্যা’ দেশ ও বাহিনীর ইমেজের ক্ষতি’

নওগাঁয় হেফাজতে সুলতানা জেসমিন ‘হত্যাকাণ্ডে’ দেশ, সরকার ও বাহিনীর ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন র‌্যাবের মহাপরিচালক এম খুরশিদ হোসেন। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির আগের বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনার সময় তিনি এ মন্তব্য করেন। বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যবিবরণীতে এ বিষয়টি তুলে ধরা হয় এবং তা অনুমোদন দেওয়া হয়। 

এ সময় পুলিশের পক্ষ থেকে উত্থাপিত এক প্রতিবেদনে বলা হয়, সারা দেশে দায়ের করা মামলার ৯২ শতাংশের ক্ষেত্রে অভিযোগপত্র দেওয়া হলেও ১৭ শতাংশের ক্ষেত্রে সাজা হয়েছে। নির্বাচনকালীন দায়িত্ব পালনে যানবাহন বৃদ্ধি করারও দাবি জানানো হয়েছে পুলিশ বিভাগের পক্ষ থেকে।

কমিটির সভাপতি বেনজীর আহমেদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মো. হাবিবর রহমান, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল অংশ নেন। 

সংসদীয় কমিটির কার্যপত্র থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, সুলতানা জেসমিনের (র‌্যাব হেফাজতে মৃত্যু) বিষয়টি খুবই বিব্রতকর বলে ওই বৈঠকে অভিযোগ করেন কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর। 

কমিটির আরেক সদস্য পীর ফজলুর রহমান বলেন, অনলাইন জুয়ার কারণে বহু পরিবার নিঃস্ব হয়ে যাচ্ছে। অনেক পরিবারে বিপর্যয় নেমে আসছে। অনলাইন জুয়ার সাইটগুলো বন্ধ করা যাচ্ছে না। ফেসবুকে দেশবিরোধী প্রপাগান্ডা, মানুষের মানহানিকর কনটেন্ট বেশি প্রচার হচ্ছে। সামনে নির্বাচন, আরও অপপ্রচার হবে। বিপুলসংখ্যক ইউজার হলেও ফেসবুককে আমাদের দেশে অফিস খুলতে বাধ্য করতে পারছি না।

নওগাঁর জেসমিন সুলতানার মৃত্যুর প্রসঙ্গ টেনে তিনি বৈঠকে বলেন, র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা হয়তো আন্তরিক, কিন্তু প্রান্তিক পর্যায়ে দেখা যাচ্ছে অতিউৎসাহ। একজন অফিসারের নির্দেশনায় এই ঘটনা কীভাবে ঘটতে পারে। মামলা হয়েছে তাও তার মৃত্যুর পরে। এ ধরনের ঘটনা শেষ সময়ে সরকারের অনেক অর্জনকে ম্লান করে দিচ্ছে।

জবাবে ওই বৈঠকে র‌্যাবের মহাপরিচালক নিজ বাহিনীর হেফাজতে জেসমিনের মৃত্যুর ঘটনাকে ‘হত্যাকাণ্ড’ হিসাবে উল্লেখ করেন। 

তিনি বলেন, নওগাঁর জেসমিন ‘হত্যাকাণ্ডে’ দেশ, সরকার ও বাহিনীর ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে। কাজটি করা হয়েছে ক্যাম্প থেকে। ব্যাটালিয়ন বা হেড কোয়ার্টার এ বিষয়ে কিছুই জানত না। এ ঘটনায় অপরাধ যেই করুক না কেন, প্রতিষ্ঠান কোনো ব্যক্তির দায় বহন করবে না। সরকারও কোনো দায় নেবে না। যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। যে যুগ্ম-সচিবের প্রসঙ্গ এসেছে, তার ফেসবুক আইডি ব্যবহার করে তাকে হয়রানি করা হয়েছে। দুই বছর আগে যুগ্ম সচিব ওই নারীর বিরুদ্ধে ২টি জিডি করেছেন।

সুলতানা জেসমিনের মৃত্যু প্রসঙ্গে কমিটির সভাপতি বেনজীর আহমেদ বলেন, র‌্যাবের বিরুদ্ধে স্যাংশন জারি হওয়ার কারণে এমনিতেই বিব্রতকর অবস্থা। যার যে দায়িত্ব তা যথাযথ সময়ে পালন করলে এত সমস্যা তৈরি হতো না। তিনি সবাইকে আরও দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন। 

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আশ্বস্ত করে বলেন, নওগাঁর ঘটনায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম