Logo
Logo
×

জাতীয়

যেভাবে মনিটরিং হচ্ছে খুলনা-বরিশাল সিটি নির্বাচনের সিসি ক্যামেরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ১১:৩৭ এএম

যেভাবে মনিটরিং হচ্ছে খুলনা-বরিশাল সিটি নির্বাচনের সিসি ক্যামেরা

রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবন থেকে বরিশাল ও খুলনা সিটি করপোরেশন ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার সকাল ৮টা থেকে দুই নগরীর ৪১৫টি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়েছে। যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট চলছে, কোথাও কোনো ধরনের গোলযোগ বা অপ্রীতিকর কোনো ঘটনা কমিশনের নজরে পড়েনি।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও মো. আলমগীর নির্বাচন ভবনের বেজমেন্টে স্থাপিত সিসিটিভি মনিটরিং কন্ট্রোল রুম থেকে খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ সরাসরি মনিটরিং করছেন।

এদিকে নির্বাচন ভবনে ইসির আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল রয়েছে। তাতে জননিরাপত্তা বিভাগ, পুলিশ হেডকোয়ার্টার, বিজিবি, র‌্যাব ও আর্মড পুলিশের প্রতিনিধিরা রয়েছেন। তারাও আগারগাঁও নির্বাচন ভবন থেকে  আইন শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করে কমিশনকে অবহিত করছেন।
 
বরিশালে এবার সব কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে। তবে বেশিরভাগ ভোটারের অভিযোগ, ইভিএমে বেশি সময় লাগছে।

ভোট দিতে এসে দেড় ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে আছেন হারুন নামে এক ভোটার। তার অভিযোগ, ইভিএম মেশিন নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় গরমে দাঁড়িয়ে থাকা কষ্টকর হয়ে যাচ্ছে।

নির্বাচন কর্মকর্তা আফরোজা বেগম এ অভিযোগ অস্বীকার করে সংবাদমাধ্যমকে বলেন, ইভিএম মেশিন নষ্ট হয়নি। অনেকেই পান খেয়ে এসে ভোট দিচ্ছেন। এ কারণে ইভিএম তাদের হাতের ছাপ নিচ্ছে না।

আরেক নির্বাচন কর্মকর্তা লেন, অনেকের কাছে ইভিএম ব্যবহার নতুন, তাদের ক্ষেত্রে একটু সমস্যা হচ্ছে। তবে প্রত্যেকের গড়ে দুই মিনিট করে সময় লাগছে ভোট দিতে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম