Logo
Logo
×

জাতীয়

পাঠকদের জন্য গণগ্রন্থাগার অধিদপ্তরের বিশেষ লার্নিং সেশন চালু

Icon

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ০৯:১৭ পিএম

পাঠকদের জন্য গণগ্রন্থাগার অধিদপ্তরের বিশেষ লার্নিং সেশন চালু

গণগ্রন্থাগার অধিদপ্তর চালু করেছে বিশেষ লার্নিং সেশন। রোববার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে গণগ্রন্থাগার অধিদপ্তরের অস্থায়ী কার্যালয় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। 

লাইব্রেরি ব্যবহারকারীদের উৎসাহিত করতে এবং পাঠকদের বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের কাছ থেকে সরাসরি শিক্ষা লাভের সুযোগ করে দেবে এ কার্যক্রম। বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষাবিদ, পেশাজীবী ও বরেণ্য ব্যক্তিরা নির্ধারিত সেশনসমূহ পরিচালনা করবেন। 

লার্নিং সেশনে গুরুত্ব পাবে সমসাময়িক বিষয় ও শিক্ষামূলক নানা বিষয়। সপ্তাহের প্রতি রোববার এ সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথি হিসেবে এ লার্নিং সেশনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিক। 

স্বাগত বক্তব্য রাখেন পরিচালক মোসাম্মাৎ মরিয়ম বেগম। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাফরিজা শ্যামা।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধির লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সেই সঙ্গে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গণগ্রন্থাগারকে আধুনিক করে গড়ে তোলা হচ্ছে। যাতে বিশ্বের নামি লাইব্রেরির মতোই আমাদের লাইব্রেরিগুলোতেও পাঠকরা বিশ্বমানের সুযোগ পায়।

তিনি বলেন, ভালো যেকোনো কিছুর সুতিকাগার হলো গ্রন্থাগার। লার্নিং সেশনের প্রথম দিনের বিষয় ছিল ‘খাদ্য ও পুষ্টি এবং আমাদের স্বাস্থ্য’। সেশনটিতে বিশেষজ্ঞ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিলের সাবেক পরিচালক, বিশিষ্ট পুষ্টিবিদ ড. মনিরুল ইসলাম।

সাপ্তাহিক এ ‘বিশেষ লার্নিং সেশন' প্রতি রোববার কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে, যা সবার জন্য উন্মুক্ত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম