Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র

Icon

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ০৩:২০ এএম

বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র

বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র।ভারত মহাসাগরীয় সম্মেলনে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানিয়েছেন। 

শনিবার ভারত মহাসাগরীয় সম্মেলনে দ্বিতীয় দিনের অধিবেশনে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের ঘোষিত ইন্দো-প্যাসিফিক আউটলুককে স্বাগত জানায়। ভারত মহাসাগরীয় অঞ্চল যুক্তরাষ্ট্রের কাছে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। এই অঞ্চলে জলবায়ুর সংকট মোকাবিলাকে যুক্তরাষ্ট্র উচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। ফলে জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র সহযোগিতা দিয়ে যাবে।

তিনি আরও বলেন, ভ্যাকসিন কূটনীতিকেও আমরা সমর্থন করি। গত দুই বছর এই অঞ্চলে যে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে তা মোকাবিলায় যুক্তরাষ্ট্র সহায়তা করবে। ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি নিয়ে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভূ-রাজনীতির ভিত্তিতে নির্ধারিত হয় না। যুক্তরাষ্ট্রের সম্পর্ক নির্ধারিত হয় দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ভিত্তিতে। সমুদ্রক্ষেত্রে আনক্লজের রীতিনীতি চীন মেনে চলে না বলে মন্তব্য করে একজন প্রতিনিধি যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানতে চাইলে আফরিন বলেন, যুক্তরাষ্ট্র নিয়মভিত্তিক ব্যবস্থাপনাকে সমর্থন করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম