Logo
Logo
×

জাতীয়

সুপার সাইক্লোনে পরিণত হবে না মোখা: দুর্যোগ প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৫:২৩ পিএম

সুপার সাইক্লোনে পরিণত হবে না মোখা: দুর্যোগ প্রতিমন্ত্রী

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বাতাসের গতিবেগ কমে যাওয়ায় ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে পরিণত হবে না। এটি অতিপ্রবল বা ভেরি সিভিয়ার সাইক্লোন হিসেবে আঘাত হানবে বলেও জানান তিনি।

শনিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় নিয়ে এক সভা শেষে এসব কথা বলেন তিনি।

ডা. মো. এনামুর রহমান বলেন, রোববার সকাল ৬টা থেকে বিকেল ৬টার মধ্যে ঘূর্ণিঝড়টি কক্সবাজার ও মিয়ানমারে আঘাত হানবে। এর প্রভাবে কক্সবাজার, টেকনাফ, সেন্টমার্টিনে ৬ থেকে ৯ ফুট এবং ভোলা, বরগুনায় ৩ থেকে ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সার্বক্ষণিক আমাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। তিনি এ ব্যাপারে খোঁজখবরও নিচ্ছেন এবং সর্বাত্মক প্রস্তুতি যেন থাকে সে ব্যাপারে আমাদের নির্দেশনা দিয়েছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, এর যে পেরিফেরাল পার্ট রয়েছে তা প্রায় ৪০০ কিলোমিটার ব্যাস নিয়ে অগ্রসর হচ্ছে। এই পেরিফেরাল পার্টটা বাংলাদেশের সেন্টমার্টিন ও কক্সবাজারে আঘাত হানার আশঙ্কা আছে। সে লক্ষ্যে ইতোমধ্যে কক্সবাজারে ৫৭৩টি আশ্রয়ণ কেন্দ্র খোলা হয়েছে এবং এই দুর্যোগের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পেতে ৮৪০০ জন ভলান্টিয়ারের পাশাপাশি কোস্টগার্ড সদস্যরা সেখানে সার্বক্ষণিক কাজ করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম